করোনার খবর প্ৰকাশ করায় নিখোঁজ ছিলেন সাংবাদিক, শেষমেষ মিলল খোঁজ

বাংলাহান্ট ডেস্কঃ করোনার খবর প্রকাশ করেছিলেন! দুমাস ধরে নিখোঁজ এক সাংবাদিকের খোঁজ মিলল। নাম লি জেহুয়া (Li Ja Hua) । যিনি নিখোঁজ ছিলেন দুমাসের বেশি সময় ধরে। অবশেষে এই সিটিজেন্স রিপোর্টার (Citizens Reporter)—এর খোঁজ পাওয়া গিয়েছে। উহানে ছড়িয়ে পড়া মারণভাইরাস সম্পর্কে যে সাংবাদিকরা সবার আগে বিশ্ববাসীকে অবগত করেছিলেন জেহুয়া তাঁদের মধ্যে একজন। করোনার জেরে উহানের অবস্থা কত শোচনীয় হয়ে উঠেছিল সেটা ভিডিয়ো, ছবির মাধ্যমে তুলে ধরেছিলেন তিনি। আর এর পরই সরকারপক্ষের রোষানলের মুখে পড়তে হয় চিনের এই সাংবাদিককে। আচমকাই অদৃশ্য হয়ে যান তিনি। তবে নিখোঁজ হওয়ার আগে তিনি একবার জানিয়েছিলেন, খবর প্রকাশ করার পর থেকে একটা সাদা রঙের এসইউভি তাঁকে ফলো করে। জেহুয়া যেখানেই যান সেখানেই ওই সাদা গাড়ি দেখতে পান।

coronavirus testing everlywell

২৬ ফেব্রুয়ারি জেহুয়া আরও একটি খবর প্রকাশ করেন। তিনি বলেন, পুলিস তাঁকে ধাওয়া করেছে। তার পর থেকে তিনি নিখোঁজ। তাঁকে আটক করা হয়েছে বলে কেউ কেউ আন্দাজ করেছিলেন। কিন্তু জেহুয়ার কোনও হদিশ পাওয়া যাচ্ছিল না। দুমাস পর জেহুয়া নিজেই জানালেন, এতদিন তিনি কোথায় ছিলেন! তিনি জানান, হুবেই প্রদেশের কোনও এক জায়গা থেকে তাঁকে আটক করা হয়েছিল। এর পর উহানেই কোয়ারেন্টিনে ছিলেন তিনি। স্পর্শকাতর অঞ্চলে থাকায় তাঁকে দীর্ঘদিন কোয়ারেন্টিনে থাকার জন্য বলেছিল স্থানীয় প্রশাসন। যদিও জেহুয়ার দেওয়া এই তথ্য সম্পূর্ণ সত্যি নয় বলে দাবি করেছেন চিনা সংবাদমাধ্যমের অনেকে। চাপে পড়েই তাঁকে এসব বলতে হচ্ছে বলে মত অনেকের।

corona virus 6

চেন কিউশি নামে আরেক সাংবাদিক নিখোঁজ হওয়ার পর উহানে গিয়েছিলেন তিনি। এমনই জানালেন জেহুয়া। লাশ পোড়ানো হচ্ছে এমন একটি জায়গার ভিডিয়ো করে প্রকাশ করেছিলেন তিনি। সাংবাদিক চেন কোয়েশি ৭৫ দিন ধরে নিখোঁজ। ফ্যাং বিং নামের আরেক সাংবাদিকেরও হদিশ পাওয়া যাচ্ছে না।

সম্পর্কিত খবর