কৃষকের পাশে মোদি সরকার! কৃষকদের কাছে ভারতীয় রেল পৌঁছে দিল ২৫,৫৮৮ টন গোবর সার

বাংলাহান্ট ডেস্কঃ ভারতীয় রেল (indian Railways )    দেশের করোনা পরিস্থিতিতে সবচেয়ে অগ্রণী ভূমিকা পালন করছে। যাত্রী পরিবহন বন্ধ রেখে বিপুল ক্ষতির বোঝা ইতিমধ্যেই রেল বইছে। কিন্তু তা সত্ত্বেও দেশের মানুষের জন্য নিবেদিতপ্রাণ এই সংস্থা। কৃষকদের সুবিধার জন্য এবার ২৫,৫৮৮ টন গোবর সার মোরাদাবাদে পৌঁছে দিল রেল।

27 278222 narendra modi

রেলের এক আধিকারিকের কথায়, করোনা পরিস্থিতিতে দেশের কৃষি ব্যাবস্থায় যেন কোনো রকম ক্ষতি না হয় সেই কারনে ১২ টি মালবাহী গাড়িতে এই বিরাট পরিমান গোবরসার পৌঁছে দিয়েছে রেল। পাশাপাশি এই সার নামাতে শ্রমিকরা যাতে সোস্যাল ডিস্টেন্স মেনে চলেন সেই দিকেও কড়া নজর রেখেছে রেল।

https://www.instagram.com/p/B_UoxiLDKtO/?igshid=j9ek3xcqcl2b

এর আগে, কৃষকদের সহায়তার জন্য প্রধান মন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্প এর আওতায় 17,793 কোটি টাকা সাহায্য করেছে। সরকারের এই পদক্ষেপে প্রায় ৮.৮৯ কোটি কৃষক পরিবার উপকৃত হয়েছে। করোনা ভাইরাসের কারনে বিপুল অর্থনৈতিক ক্ষতির মুখোমুখি গোটা দেশ। এই বিপুল অর্থনৈতিক ক্ষতি থেকে কৃষকদের স্বস্তি দেওয়ার জন্য মোদি সরকার এই সপ্তাহে কৃষকদের ব্যাংক একাউন্টে ২০০০ টাকা করে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল।

প্রধানমন্ত্রী কৃষান সম্মান নিধি প্রকল্পের আওতায় নিবন্ধিত কৃষকদের কাছে এই টাকা প্রেরণ করা হয়েছে। অতি দ্রুত ৯ কোটি কৃষকের কাছে টাকা পৌঁছে গিয়েছে বলে জানানো হয়েছে। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার জানিয়েছেন ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার (ডিবিটি) এর মাধ্যমে একদিনেই 16০০ কোটি টাকা হস্তান্তর করা হয়েছিল বলে আগেই জানিয়েছিলেন।

এই মুহুর্তে দেশের প্রায় ৯ কোটি কৃষক প্রধানমন্ত্রী কৃষান সম্মান নিধির অধীনে নিবন্ধিত হয়েছেন। করোনার কঠিন পরিস্থিতিতে কৃষক পরিবারগুলিতে 18 হাজার কোটি টাকার সহায়তা সরাসরি সরবরাহ করা হবে বলে জানানো হয়েছে । দেশে প্রায় সাড়ে ১৪ কোটি কৃষক রয়েছেন, তবে সকলে এই প্রকল্পের সাথে যুক্ত নন। এখনো কেন্দ্রের তরফ থেকে ৫ কোটির বেশী কৃষকের ভেরিফিকেশন করা হয় নি। প্রসঙ্গত, লকডাউনের পরে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মল সীতারমণ এবং প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুরও অর্থনৈতিক প্যাকেজে কিসান সম্মান নিধির কথা উল্লেখ করেছিলেন।

সম্পর্কিত খবর