চীনে সামাজিক দূরত্ব বজায় রাখার শিক্ষা: মাস্ক, হেড গিয়ার পরে স্কুলে আসছে পড়ুয়ারা

বাংলাহান্ট ডেস্কঃ চীন থেকেই শুরু মারণ ভাইরাস করোনাভাইরাস (corona virus)  কয়েক মাস পরে ধীরে ধীরে সেখানে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। আসতে আসতে খুলছে স্কুল। তবে এখনও সামাজিক দূরত্ব বজায় রাখা ও মাস্ক পরার প্রয়োজনীয়তার কথা মাথায় রাখতে বলা হচ্ছে বাসিন্দাদের। তাই স্কুলে আসা পড়ুয়াদের মাথায় দেখা যাচ্ছে হেড গিয়ার। মুখে থাকছে মাস্ক (Mask)।

Coronavirus slider

সম্প্রতি, এরকমই কিছু ছবি সামনে এসেছে সোশ্যাল মিডিয়ায়। চিনের গুয়াংঝু প্রদেশের কিছু স্কুল খুলেছে। সেখানেই দেখা যাচ্ছে বাচ্চারা মাথায় হেড গিয়ার পরে আসছে। এই হেড গিয়ার প্রায় ৩ ফুট লম্বা। গুয়াংঝুর ইয়াংঝেং এলিমেন্টারি স্কুলের ক্লাসরুমে বাচ্চাদের বসে থাকার ছবি সামনে এসেছে। সেখানে দেখা যাচ্ছে, তারা এক সারিতে সামনে থেকে পিছনে বসে রয়েছে। একটা ডেস্কে একজন বাচ্চা বসেছে।

এই ছবিতে আরও দেখা যাচ্ছে, প্রতিটি বাচ্চার মুখে মাস্ক ও মাথায় হেড গিয়ার রয়েছে। কারও হেড গিয়ার বেলুন দিয়ে তৈরি। কারও বা আবার কার্ডবোর্ড দিয়ে তৈরি। কোনও হেড গিয়ার একই রংয়ের। কোনও হেড গিয়ার আবার বিভিন্ন রংয়ের। এই হেড গিয়ার তাদের পরানো হয়েছে, যাতে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা তাদের মাথায় থাকে। এমনকি ক্লাসে সামাজিক দূরত্ব বজায় রাখা ও মাস্ক পরার প্রয়োজনীয়তার শিক্ষা দিচ্ছেন শিক্ষক-শিক্ষিকারা।

Stanford University Offering CS472 Data science AI for COVID 19

এই ছবি টুইটারের শেয়ার করার পর থেকেই তা ভাইরাল। নেটিজেনরা বলছেন, এই উপায় খুবই ভাল। অন্যান্য দেশেরও উচিত এই পদ্ধতি নেওয়া। বাচ্চাদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা সবসময় খেয়াল না থাকতে পারে। কিন্তু হেড গিয়ার থাকলে একে অন্যের কাছে তার যেতে পারবে না। ধীরে ধীরে তা অভ্যাসে পরিণত হবে। বর্তমান পরিস্থিতিতে বাচ্চাদের সুররক্ষা বজায় রাখার জন্য এটাই সেরা কৌশল বলে মনে করছেন নেটিজেনরা।

সম্পর্কিত খবর