সূচী মেনে নির্ধারিত সময়ে টি-২০ বিশ্বকাপ আয়োজন শুধু কঠিনই নয়, কার্যত অসম্ভব।

করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়ে মহামারী সৃষ্টি হয়েছে। এই মহামারির কারনে স্তব্ধ রয়েছে গোটা বিশ্ব, সেইসাথে বন্ধ রয়েছে সমস্ত ধরনের খেলাধুলা। বন্ধ রয়েছে ক্রিকেট। ক্রিকেট ফের কবে শুরু হবে সেই ব্যাপারে সঠিক ভাবে কোন খবরই দেওয়া যাচ্ছে না, এমন অবস্থায় গত বৃহস্পতিবার আইসিসির এক্সিকিউটিভ কমিটি এক বিশেষ বৈঠক করেন। সেই বৈঠকের পর জানানো হয় পরিস্থিতি স্বাভাবিক হয়ে গেলে সঠিক সময়েই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আইসিসির তরফে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডকে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজনে সমস্ত রকম ব্যবস্থা করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কারণ আইসিসি চাই করোনা ভাইরাসের দাপট কমে গেলে নির্ধারিত সূচী মেনেই বিশ্বকাপ আয়োজন করতে।

তবে ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছে আইসিসি যাই বলুক না কেন করোনা ভাইরাসের দাপট কমে যাওয়ার পরেও সঠিক সময়ে বিশ্বকাপ আয়োজন করা সম্ভব হবে না। কারণ করোনা পরবর্তী সময়ে বিশ্বজুড়ে সেই স্বাভাবিক পরিবেশ ফিরে আসতে আরও বেশ কয়েক মাস সময় লাগবে বলেই মনে করা হচ্ছে।

1699930324f969dc4bbcedaf6747d457f1011c34b96114d5cd2a0c46b3aacdde003e92c4e

এই প্রসঙ্গে যুক্তি দিয়ে এক বিসিসিআই কর্তা জানিয়েছেন করোনা ভাইরাস কেটে যাওয়ার পরেও ইন্টারন্যাশনাল বিমান পরিষেবা কবে পুরোপুরিভাবে স্বাভাবিক হবে সেই ব্যাপারে এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। এছাড়াও যেসকল দেশগুলি অস্ট্রেলিয়ায় বিশ্বকাপ খেলতে যাবে সেই দেশের সরকার তাদের ক্রিকেটারদের এবং সাপোর্ট স্টাফদের স্বাস্থ্যের কথা চিন্তা ভাবনা করে তাদেরকে অস্ট্রেলিয়ায় যাওয়ার ছাড়পত্র দেবে কিনা যথেষ্ট সন্দেহ রয়েছে। এছাড়াও বিশ্বকাপ অনুষ্ঠিত হলে মাঠে যে সমস্ত দর্শক আসবেন তারা কি সামাজিক দূরত্ব ক্রিকেট খেলা দেখতে পারবেন? অপরদিকে ফাঁকা গ্যালারিতে বিশ্বকাপ করা অসম্ভব কারণ ইতিমধ্যেই অনেক ক্রিকেট বোর্ড এবং ক্রিকেটার ক্লোজডোর বিশ্বকাপের বিপক্ষে কথা বলেছেন। এইসব দিকগুলি নিয়ে চিন্তাভাবনা করেই সেই বিসিসিআই কর্তা জানিয়েছেন অক্টোবর- নভেম্বর মাসে বিশ্বকাপ আয়োজন করা অসম্ভব।

Avatar
Udayan Biswas

সম্পর্কিত খবর