Jio ও Facebook চুক্তিতে ভারতের লাভ না ক্ষতি ? ৪ পয়েন্টে জানালেন সুব্রামানিয়ান স্বামী

বাংলাহান্ট ডেস্কঃ ইতিমধ্যেই jio তে ৪৪ হাজার কোটি টাকার লগ্নি করেছেন ফেসবুক (Facebook) । এই সংযুক্তি নিয়ে বিরোধীদের সমালোচনার উত্তরে সুব্রণ্যম স্বামী ( Subramanian Swamy) জানিয়েছেন, স্বদেশী সর্বদা স্বনির্ভরতা বোঝায়, এবং স্বয়ংসম্পূর্ণতা নয়। জিও ও ফেসবুকের সংযুক্তি কেন দেশের পক্ষে ভাল সেই প্রসঙ্গে তিনি চারটি পয়েন্ট ব্যাখা করেছেন

প্রথমত, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম অন্তর্ভুক্ত ফেসবুকে প্রায় 400 মিলিয়ন ব্যবহারকারী। রিলায়েন্স জিওতে প্রায় একই পরিমাণ ক্লায়েন্ট রয়েছে, কিছু ওভারল্যাপ রয়েছে তবে যেহেতু জিওমার্ট আরআইএল দ্বারা গঠিত হয়েছে, তাই সংস্থাটি ই-বাণিজ্য বাণিজ্য এবং ই-পেমেন্ট পরিষেবা শুরু করার জন্য একটি বড় উপায়ে প্রবেশের পরিকল্পনা করছে।

images 29 4

দ্বিতীয়ত, জিওমার্ট ইতিমধ্যে নবি মুম্বই, থানায় এবং কল্যাণে ট্রায়াল চালানো শুরু করেছে, আরআইএল মালিকানা ছাড়াও 10,900 খুচরা স্টোরের 6,700 বড় ও ছোট শহরগুলিতে 1,25,000 লোককে নিয়োগ করেছে। হোয়াটসঅ্যাপ ছোট ব্যবসায়ের সাথেও সংযুক্ত, গ্রাহকদের কাছ থেকে অর্ডার গ্রহণ এবং ইন্টারনেট এবং সেলফোনের মাধ্যমে অফার প্রচার করে। সুতরাং, ফেসবুক এবং জিও সম্মিলিত বিপুল বাজারে পৌঁছাতে এবং ভোক্তাদের সুবিধার্থে।

তৃতীয়ত, পরিবারগুলি নিকটস্থ কিরানা স্টোরগুলি সেলফোনে পৌঁছে দিতে এবং হোম ডেলিভারির জন্য অর্ডার দিতে সক্ষম হবে, এখানেও, জিও-ফেসবুক এইভাবে কয়েক মিলিয়ন ব্যবসায়ী এবং কিরানা ব্যবসায়ীকে সেলফোন এবং ইন্টারনেটে পৌঁছে দিতে পারে এবং এইভাবে গ্রাহকরা তাদের তৈরি করতে বাঁচাতে পারে কেনার জন্য শারীরিকভাবে ট্রিপ।

চতুর্থত, জিও-ফেসবুক সংমিশ্রণটি এখন সরকারী সম্মতিতে, একটি ক্রিপ্টোকারেন্সি নেটওয়ার্ক তৈরি  করতে পারে। ভারত সরকার ইতোমধ্যে ব্লকচেইন প্রযুক্তি অনুমোদন করেছে।

 

সম্পর্কিত খবর