করোনার বিরুদ্ধে প্রযুক্তি! ভারতে তৈরি হল নার্সিং রোবট

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের (india) দুর্গাপুর সেন্ট্রাল মেকানিকাল ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট করোনা স্বাস্থ্যকর্মীদের সহায়তা করার জন্য একটি রোবট তৈরি করেছে। নার্সিং রোবট (nursing robot)  এইচসিআরডি স্বয়ংক্রিয়। তবে এটি বাইরে থেকেও নিয়ন্ত্রণ করা যায়।

৮০ কেজি ওজনের রোবটটির দাম পাঁচ লক্ষ টাকা। এটি রোগীদের খাবার দেওয়ার পাশাপাশি পরীক্ষার জন্য তাদের নমুনা নিতে সক্ষম। কতৃপক্ষ জানিয়েছে, এর মাধ্যমে স্বাস্থ্য কর্মীদের প্রত্যক্ষ সংক্রমণ থেকে রক্ষা করা যাবে।

corona 1602x900 1

এর আগে, এই মুহুর্তে করোনার যে গতিপ্রকৃতি তাতে ডাক্তার ও নার্সদের মধ্যে ছড়িয়ে পড়ছে করোনা। যে কোনো মুহুর্তে আমরা করোনা সংক্রমণের তৃতীয় পর্যায়ে পৌঁছে যাব। এই পরিস্থিতিতে বোম্বে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি-বি) এর একটি দল একটি “ডিজিটাল স্টেথোস্কোপ” তৈরি করেছে যা দূর থেকে হৃদস্পন্দন শুনতে এবং তাদের রেকর্ড করতে পারে।

জানা যাচ্ছে, রোগীর বুক থেকে প্রাপ্ত ডেটা বা শব্দ বেতারভাবে ব্লুটুথ ব্যবহার করে চিকিত্সকের কাছে প্রেরণ করা সম্ভব। যার ফলে চিকিৎসকদের রোগীর কাছে যেতে হবে না, কমবে করোনা সংক্রমণের ঝুঁকি।

পাশাপাশি করোনা ঠেকাতে পদক্ষেপ নিল গুয়াহাটি আই আই টি। তারা তৈরি করে ফেলেছে এমন এক যন্ত্র যা মাত্র ৩০ সেকেন্ডে জীবানু মুক্ত করে ফেলবে বিশাল এলাকা। জানা যাচ্ছে, সরকারি নির্দেশে এই যন্ত্র বানানো হয়েছে যা খুব কম সময়ে একটা বিরাট অংশ জীবানুমুক্ত করতে পারবে৷ পাশাপাশি তারা রোগিদের কাছে খাবার ও অন্যান্য জিনিস পৌঁছে দেওয়ার জন্য রোবট তৈরি করার চিন্তা ভাবনা করছে।

সম্পর্কিত খবর