এপ্রিল মাসে বিক্রি হয়নি মারুতির একটাও গাড়ি, সবথেকে খারাপ সময়ের মুখোমুখি গাড়িশিল্প

করোনাভাইরাসের খারাপ পরিস্থিতি থেকে রেহাই পেলোনা  গাড়ি শিল্প। কারণ প্রায় এক মাসের বেশি সময় ধরে দেশে চলছে লক ডাউন। আর এই খারাপ সময়ে কাজ কম্ম বন্ধ থাকায় প্রায় প্রত্যেকে একটা অর্থনৈতিক সমস্যায় আছেন । আর এর মধ্যে  এপ্রিল মাসে একটিও গাড়ি বিক্রি হয়নি মারুতি সুজুকির।  সংস্থার তরফ থেকে বলা হয়েছে, সংস্থার ইতিহাসে এক মাসে একটিও গাড়ি বিক্রি না হওয়ার নজির নেই। সম্ভবত এটাই প্রথম বার যে একটাও গাড়ির বিক্রি হয়নি  দেশে। সমস্যা বেড়েছে এই লক ডাউনে কারণ এই লক ডাউন আর কতদিন চলবে জানা নেই কারো। এর আগে   করোনা পরিস্থিতি সামাল দিতে এগিয়ে এসেছিলো মারুতি সুজুকি।

অটোমোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেড করোনা ভাইরাসের মোকাবিলা করতে এর আগে নতুন উদ্যোগও  নিয়েছিলো।  ভেন্টিলেটর, মাস্ক  এবং অন্যান্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) তৈরি করে মারুতি সুজুকি। মারুুতি সুজুকি ভেন্টিলেটরগুলির একটি  অনুমোদিত প্রস্তুতকারক ছিলো ।

Coronavirus slider

আর ভারতের এই চরম পরিস্থিতি সামাল দিতেই এবার তাদের নয়া উদ্যোগ নিতেও দেখা যায়।  আগাওয়া হেলথ কেয়ারের সাথে প্রতি মাসে ১০, ০০০ ভেন্টিলেটর তৈরির ব্যবস্থাও  করেছেন। ২২ মার্চ থেকে উৎপাদন থেকে বিক্রি সবই বন্ধ রাখে মারুতি সুজুকি।
ব্যক্তিগত ব্যবহারের জন্য চার চাকার গাড়ি বিক্রি ৪১ শতাংশ কমে যায় আগের বছর থেকেই। এমনকি  অশোক লেল্যান্ড গোটা দেশে তাদের বিভিন্ন কারখানায় উৎপাদন বন্ধ করার কথা ঘোষণা করেন।  ১৯ সাল থেকেই অবস্থা খারাপের দিকে যাচ্ছিলো এই দুই সংস্থার।

“এই ভারত আর আগের মতো থাকবে না, মানুষের মানসিকতা অনেকটা বদলে যাবে।” বলে জানান সুজুকির চেয়ার ম্যান সি ভার্গভ। তাই তার আশা লক ডাউন পেরোলেই বাড়বে বিক্রি।

সম্পর্কিত খবর