ভারতীয় নৌসেনা শুরু করল অপারেশন সমুদ্র সেতু অভিযান, বিদেশ থেকে ভারতীয়দের আনা হবে স্বদেশে

বাংলা হান্ট ডেস্কঃ করোনাভাইরাসে কারণে গোটা বিশ্বে বদলাচ্ছে পরিস্থিতি। আর এর মধ্যে বিদেশ থেকে ভারতে (India) ফিরিয়ে আনার জন্য ভারতের প্রয়াসের অন্তর্গত ভারতীয় নৌসেনা (Indian Navy) ‘সমুদ্র সেতু” (Samudra Setu) অভিযান শুরু করল। ভারতীয় নৌসেনার জাহাজ জলশ্বা আর মাগর মালদ্বীপের বন্দরের দিকে রওনা দিয়েছে। প্রথম দফায় আগামী ৮ মে থেকে মালদ্বীপ থেকে ভারতীয়দের ফেরত আনার কাজ শুরু করা হবে।

করোনার ভাইরাসের মহামারীর কারণে বিদেশে ভারতীয়দের উপর বিশেষ নজর রেখেছে ভারত সরকার। ভারতীয় নৌসেনাকে তাদের ফিরিয়ে আনার জন্য উপযুক্ত প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আপাতত, নৌসেনার জাহাজ দ্বারা উদ্ধার করা ভারতীয়দের একটি তালিকা তৈরি করা হয়েছে। তাদের সবার স্ক্রিনিং করানো হবে।

প্রথম দফায় ১ হাজার ভারতীয়কে আনা হবে। তাদের জন্য জাহাজেই মেডিকেল সুবিধা দেওয়া হবে। তাদের দেশে ফিরিয়ে আনার সময় সামাজিক দূরত্বের কথা মাথায় রাখা হবে। যেই জাহাজ গুলো করে তাদের দেশে ফিরিয়ে আনা হবে, সেই জাহাজ গুলোকে এরকম অভিযানের জন্য বিশেষ রুপে তৈরি করা হয়েছে। উদ্ধার করা ভারতীয়দের কোচি আর কেরলে নামানো হবে। আর সেখান থেকে তাদের রাজ্যের আধিকারিকদের হাতে তুলে দেওয়া হবে।

এই অপারেশন প্রতিরক্ষা মন্ত্রালয়, বিদেশ মন্ত্রালয়, স্বরাষ্ট্র মন্ত্রালয় তথা ভারত সরকার আর রাজ্য সরকারের বিভিন্ন এজেন্সি গুলোর সামাঞ্জস্য বজায় রেখে করবে।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর