দিন দিন ঔজ্জ্বল্য কমছে সূর্যের, নাসার তথ্য গবেষণা করে জানালেন বিজ্ঞানীরা

বাংলাহান্ট ডেস্কঃ ঔজ্জ্বল্য কমেছে সূর্যের (sun), নাসার (nasa) তথ্য বিশ্লেষণ করে এমনটাই জানাচ্ছে বিজ্ঞানীমহল। তাদের মতে গ্যালাক্সিতে তাঁর মতো অন্যান্য তারার তুলনায় সূর্য দুর্বল হয়ে পড়েছে। কিন্তু কেন এতখানি অনুজ্জ্বল হয়ে পড়ল সূর্য? কারন খুঁজলেন বিজ্ঞানীরা

images 2020 05 06T175248.729

সূর্য পৃথিবীর একমাত্র শক্তি উত্স। তবে গত 9000 বছর ধরে এটি ক্রমাগত দুর্বল হয়ে পড়ছে। এর উজ্জ্বলতা হ্রাস পাচ্ছে। এটি দাবি করেছেন গেরমানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের মহাকাশ বিজ্ঞানীরা। ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের বিজ্ঞানীরা মার্কিন স্পেস এজেন্সি নাসার কেপলার স্পেস টেলিস্কোপের তথ্য অধ্যয়ন করে এটি প্রকাশ করেছেন। বিজ্ঞানীরা জানিয়েছেন যে আমাদের আকাশগঙ্গা ছায়াপথের অন্যান্য নক্ষত্রের তুলনায় সূর্যের উজ্জ্বলতা ম্লান হয়ে যাচ্ছে।

images 2020 05 06T175318.956

সূর্য এবং অন্যান্য নক্ষত্রগুলি তাদের বয়স, উজ্জ্বলতা এবং ঘূর্ণনের উপর ভিত্তি করে গবেষণা করা হয়েছে। গত 9000 বছরে এর উজ্জ্বলতা পাঁচ গুণ কমেছে। ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের বিজ্ঞানী ডাঃ আলেকজান্ডার শাপিরো বলেছেন যে আমরা অবাক হয়েছি যে আমাদের গ্যালাক্সিতে আমাদের সূর্যের চেয়ে আরও বেশি সক্রিয় তারা উপস্থিত আছে। আমরা সূর্যকে তার মতো 2500 তারার সাথে তুলনা করে এই সিদ্ধান্তে পৌঁছেছি।

images 2020 05 06T175328.941

আরেক বিজ্ঞানী ডঃ টিমো রেইনহোল্ড যিনি সূর্যের উপর এই প্রতিবেদন তৈরি করেছিলেন তিনি বলেছিলেন যে সূর্য গত কয়েক হাজার বছর ধরে শান্ত ছিল। তবে গত কয়েক বছরে সৌর দাগের সংখ্যাও হ্রাস পেয়েছে। 1610 সাল থেকে, সূর্যের উপর গঠিত সৌর দাগগুলি ক্রমাগত হ্রাস পেয়েছে। গত বছর, প্রায় 264 দিনের জন্য একটিও দাগ দেখা যায়নি। সূর্যের কেন্দ্র থেকে শক্তিশালী তাপ তরঙ্গ উঠলে সৌর দাগগুলি গঠিত হয়। এটি একটি বড় বিস্ফোরণ ঘটায়। ফলে মহাকাশে সৌর ঝড় ওঠে।

images 2020 05 06T175225.707

বিশ্বাস করা হয়, সূর্য 4.6 বিলিয়ন বছর পুরানো। সেই তুলনায় 9000 বছর কিছুই হয় না। ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট অস্ট্রেলিয়ার নিউ সাউথ ভেল বিশ্ববিদ্যালয় এবং দক্ষিণ কোরিয়ার স্কুল অফ স্পেস রিসার্চকেও এই গবেষণায় অন্তর্ভুক্ত করেছে। এই গবেষণায় জড়িত ডাঃ সামি সোলঙ্কি বলেছিলেন যে যে কোনও তারার অক্ষের আবর্তন তার চৌম্বকীয় ক্ষেত্রের শক্তি দেখায়। চৌম্বকীয় ক্ষেত্রটি শক্তিশালী হলে তারার কেন্দ্র এবং পৃষ্ঠের ক্রিয়াগুলি সঠিক। এটি দেখায় যে কত সূর্য বয়ে চলেছে।

ডাঃ সোলঙ্কি জানিয়েছিলেন যে যদি সূর্যের আলো কমতে থাকে। সেখানে আগুনের কোনও বিস্ফোরণ নেই। সৌর দাগ তৈরি হচ্ছে না। এর অর্থ হ’ল সূর্য অবশ্যই অন্যান্য তারার চেয়ে দুর্বল। তার উজ্জ্বলতা কমে গেছে।

সম্পর্কিত খবর