ভারত স্বাস্থ্যক্ষেত্রে বিশ্ব নেতৃত্বের ভূমিকা গ্রহণ করবে; পাঁচটি জিনিস ঠিক করতে- WHO

বাংলাহান্ট ডেস্কঃ WHO এর মতে, ভারত বিশ্ব নেতৃত্বের ভূমিকা গ্রহণ করবে, পাঁচটি জিনিস ঠিক করতে। WHO দক্ষিণ-পূর্ব এশিয়া গ্রুপ গত বছর সর্বসম্মতভাবে ভারতের মনোনীত হয়েছিল। মনোনয়ন ভারত জাপানকে প্রতিস্থাপন করবে যা তার এক বছরের মেয়াদ পূর্ণ করবে এবং কমপক্ষে তিন বছরের জন্য এই পদটি বহন করবে। WHO এর পরিচালককে সমস্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের জন্য বোর্ড – ভারত – চেয়ারম্যান পেতে হবে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার ভাঙা ব্যবস্থা ঠিক করতে ভারত যে পাঁচটি জিনিস করতে পারে এবং করতে হবে।

Coronavirus slider

WHO বলেন, মানব সংক্রমণে চীনকে দোষারপ করা হচ্ছে? করোনভাইরাসটি কতটা মারাত্মক ছিল সে সম্পর্কে কি তা নেপথ্য বা স্পষ্টভাবে মিথ্যা বলেছিল? এই ভাইরাসটি ৮৫ টি দেশে পৌঁছানোর পরেই কেন এটি মহামারী ঘোষণা করেছিল?

ডঃ টেড্রোস চীনে WHO একটি প্রতিনিধি প্রেরণ করেছিলেন? এটি আবার কী অর্জন করেছে? এবং বিশ্ব কেন এই ভাইরাসটির উত্সের স্থান সম্পর্কে কথা বলতে পারে না? ভারতকে কোনও দ্বিধা ছাড়াই এই প্রশ্নগুলি জিজ্ঞাসা করা হয়েছে। দ্বিতীয়ত, সদস্য দেশগুলির থেকে স্বচ্ছতার দাবি করেন। চীন সারা বিশ্বকে মারণ ভাইরাস পাঠিয়েছে। কেন এবং কোন ভিত্তিতে আমারা চীনের পুনরুদ্ধারের উপর আস্থা রাখি? এটি কেন ডাব্লুএইচও সদস্য দেশ হিসাবে গবেষণা এবং প্রাথমিক পরীক্ষার নমুনাগুলির সাথে ভাগ করে নেবে না? সিনা কোন প্রমাণ দিয়ে দাবি করতে পারে যে এই ভাইরাসটি উহান ল্যাব থেকে উদ্ভূত হয়নি? বিশ্বব্যাপী বিশেষজ্ঞদের এই ল্যাবটিতে অ্যাক্সেস করা উচিত নয় কেন?

corona 2004110303 20200412014705

ভারতকে অবশ্যই বিশ্বস্বাস্থ্য সংস্থার আর্থিক স্বাধীনতার জন্য জোর দিতে হবে। এই শরীরে কত টাকার কথা হয়? প্রতিবেদনে বলা হয়েছে যে ডাব্লুএইচও-তে তাদের সদস্যতার পরিবর্তে দেশগুলির অবদান অত্যন্ত কম। ডাব্লুএইচও বাজেট বেশিরভাগ স্বেচ্ছাসেবী অবদান দ্বারা অর্থায়িত হয়। সরকারী এবং ব্যক্তিগত উত্স থেকে আসা অনুদান। ডাব্লুএইচও এই ‘অতিরিক্ত বাজেটের সংস্থানসমূহ’ এর উপর কতটা নির্ভর করে? এবং কোন ব্যক্তিগত সূত্রগুলি এই দেহে অর্থ পাঠাচ্ছে? তারা কি চীন থেকে এসেছে?

এছাড়াও তারা কতটা প্রভাব ফেলে? ভারতকে তাইওয়ানের বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অন্তর্ভুক্তির জন্য চাপ দিতে হবে। WHO ভারতের অংশগুলিকে চিনের অঞ্চল হিসাবে লেবেল করেছে তবে তাইওয়ানের বিষয়টি যখন আসে তখন এই সংস্থাটি ওয়ান-চীন নীতি অনুসরণ করে।

ভারতকে WHO তাইওয়ানের পর্যবেক্ষক পদমর্যাদার পক্ষে সমর্থন জোগাড় করতে হবে। তাইওয়ানকে অবশ্যই এই মহামারীর উপর দক্ষতার সাথে ভাগ করার অনুমতি দিতে হবে যে সাধারণ কারণটির প্রতিক্রিয়া সবচেয়ে ভাল। এবং সর্বশেষে, প্রাদুর্ভাব সম্পর্কে একটি স্বাধীন আন্তর্জাতিক তদন্ত পরিচালনা করুন যা চীন বলেছে যে এটি প্রস্তুত তবে “ডাব্লুএইচওর সাথে ঘনিষ্ঠ সহযোগিতা” রয়েছে। এমন একটি শরীর যা এটি ইতিমধ্যে নিয়ন্ত্রণ করে।

WHO 990x651 1

করোনাভাইরাস প্রাদুর্ভাব সম্পর্কে ভারতকে অবশ্যই স্বচ্ছ ও স্ফটিক তদন্তের জন্য চাপ দিতে হবে এবং বিশ্বকে অবশ্যই শোকের সম্ভাবনা হারিয়ে সময় নষ্ট করা উচিত নয়। ভারতকে অবশ্যই নেতৃত্ব নিতে হবে এবং ডাব্লুএইচও সদস্য দেশগুলিকে অবশ্যই তাদের সমর্থন বাড়াতে হবে।

সম্পর্কিত খবর