ভারতে পেট্রল ডিজেলের চাহিদা তলানিতে, হু হু করে বাড়ছে রান্নার গ্যাসের বিক্রি; জানাল মোদি সরকার,

বাংলাহান্ট ডেস্কঃ ভারতে (india) লকডাউনের ফলে কমেছে পেট্রল ডিজেলের ( petrol diesel) চাহিদা, অন্যদিকে ১২ শতাংশ এর বেশী বিক্রি বাড়ল রান্নার গ্যাসের। শনিবার মোদি সরকারের (modi government)  তরফে তথ্য দিয়ে জানানো হল এমনটাই।

over 60000 petrol pumps in india 45 jump in 6 years

ভারতে পেট্রল ডিজেল এর বার্ষিক চাহিদা ২.৪ শতাংশ বাড়ার সম্ভাবনা ছিল । কিন্তু করোনার প্রকোপে তা ৫.৬ শতাংশ কমতে চলেছে বলেই জানানো হয়েছে। পরিবহন ও কৃষিক্ষেত্রে ভারতে এবছরের ডিজেলের চাহিদা গত বছরের তুলনায় ৫৫.৬ শতাংশ কম। অন্যদিকে পেট্রলের বিক্রি গত বছরের তুলনায় ৬০.৬ শতাংশ কমতে পারে। এ বছর ০.৯৭ মিলিয়ন টন পেট্রল বিক্রি হতে পারে।অন্যদিকে বেড়েছে রান্নার গ্যাসের চাহিদা । ফলে বিক্রিও বেড়েছে। রান্নার গ্যাসের বিক্রি এখনও পর্যন্ত ১২.১ শতাংশ বেড়েছে।

24SEPTDHR01 LPG25THINDANE.jpg

ইতিমধ্যেই তেলের ওপর অতিরিক্ত অন্তঃশুক্ল বসিয়েছে মোদি সরকার । পেট্রোল‌ে লিটার প্রতি ১০ টাকা ও ডিজেলে লিটার প্রতি ১৩ টাকা করে অন্তঃশুল্ক বসানো হল। মঙ্গলবার মধ্যরাত থেকেই কার্যকর হল এই বর্ধিত অন্তঃশুল্ক। যার ফলে বিশ্ব বাজারে তলানিতে ঠেকা তেলের দামের কোনো সুবিধা পাবেন না দেশবাসী।

এছাড়াও মধ্যবিত্ত ও নিম্নবিত্তকে স্বস্তি দিতে মোদি সরকার এলপিজি সিলিন্ডারে ভর্তুকি দ্বিগুণ করেছে। আগে রান্নার গ্যাসে ভর্তুকি বাবদ ১৫৩.৮৬ টাকা পেত গ্রাহক, কিন্তু বর্তমানে ওই টাকা বাড়িয়ে করা হয়েছে ২৯১ টাকা ৪৮ পয়সা।পাশাপাশি, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় সিলিন্ডার প্রতি ভর্তুকি ১৭৪ টাকা ৮৬ পয়সা থেকে বাড়িয়ে ৩১২ টাকা ৪৮ পয়সা হয়েছে।

আজ কলকাতায় পেট্রোলের দাম হয়েছে লিটার প্রতি ৭৩.৩০ টাকা। ডিজেলের দাম হয়েছে লিটার প্রতি ৬৫.৬২ টাকা। রান্নার গ্যাসের দাম ৫৮৪.৫০ টাকা।

সম্পর্কিত খবর