চাণক‍্য নীতি: যারা ভবিষ‍্যতের চিন্তা করে মা লক্ষ্মী তাদেরই সহায় হন

বাংলাহান্ট ডেস্ক: ভারতের ইতিহাসে চাণক্য (chanakya) একজন মহান তথা বিচক্ষণ পুরুষ। একাধারে তিনি ছিলেন রাজপরামর্শদাতা, শিক্ষক, দার্শনিক ও অর্থনীতিবিদ। তাঁর সময়কাল থেকে এখনও পর্যন্ত তাঁর পরামর্শ ও নীতি মানুষের দৈনন্দিন জীবনে প্রচুর সাহায্য করেছে। চাণক্যের লেখা ‘চাণক্য নীতি’ ও  ‘অর্থশাস্ত্র’ বইদুটি সমকালীন সমাজ ও অর্থনীতিতেও একই রকম তাৎপর্যপূর্ণ।
চাণক‍্যের মতে অর্থ হল লক্ষ্মীর স্বরূপ। লক্ষ্মীপ্রাপ্তির জন‍্য কঠোর পরিশ্রম করতে হয়। সফল হওয়ার জন‍্য আত্মবিশ্বাস খুব জরুরি। আর আত্মবিশ্বাস আসে অর্থ থেকে। চাণক‍্যের মতে ধনবান হওয়ার জন‍্য মানুষকে পরিশ্রম করতে হয়।

TOP BEST chanakya quotes 1
চাণক‍্য বলেছেন, ঝুঁকি নিতে কখনও ভয় পাওয়া উচিত না। যে ব‍্যক্তি সঠিক সময়ে ঝুঁকি নেয় সেইই সফল হয়। ব‍্যবসাতে ঝুঁকি নেওয়া খুবই জরুরি।
অর্থ রোজগারের জন‍্য যদি দূর দেশেও যেতে হয় তাহলে পিছিয়ে আসা উচিত না। তবে অর্থ রোজগারের থেকেও বেশি জরুরি অর্থ সঞ্চয়। যদি সঠিক উপায়ে সঞ্চয় করা না হয় তাহলে পরে সমস‍্যার সম্মুখীন হতে পারে। খুব ভেবেচিন্তে অর্থ ব‍্যয় করা উচিত।
চাণক‍্য বলেন অর্থ তাদের কাছেই থাকে যারা ভবিষ‍্যতের চিন্তা করে। যারা ভবিষ‍্যতের চিন্তা ভাবনা আগেই করে না রাখে তাদের কাছে লক্ষ্মী বেশিদিন স্থায়ী হয় না।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর