চীনের এক ছোট প্রতিবেশী দেশ জিনপিং সরকারকে ফেলছে চাপে

বাংলাহান্ট ডেস্ক : করোনা(corona) ভাইরাস নিয়ে বিশ্ব(world) ধুঁকছে, কিন্তু এদিকে চীন (china)তার মধ্যেই প্রস্তুতি নিচ্ছে। বেইজিং যুদ্ধজাহাজ মোতায়েন করেছে এবং সমুদ্রের উপরে অবস্থান নিয়েছে এবং তার সামরিক শক্তি দক্ষিণ চীনএর ওপর চাপিয়ে দিয়েছে। উন্নত বিশ্ব, কয়েকজনকে বাদ দিয়ে, চীনা সামরিক আগ্রাসনের বিষয়ে তেমন কিছু বলেনি।

IMG 20200511 WA0045

আন্তর্জাতিক মামলার বিষয় উত্থাপন হয়েছে

এরমধ্যে ভিয়েতনাম একটি আন্তর্জাতিক সালিসি মামলা দায়ের এবং বেইজিংয়ের সাথে দক্ষিণ চীন সমুদ্র বিরোধ নিষ্পত্তি করার কথা জানিয়েছে। ভিয়েতনামের উপ-পররাষ্ট্রমন্ত্রী প্রায় পাঁচ বছরে প্রথমবারের মতো একটি আন্তর্জাতিক মামলার বিষয় উত্থাপন করেন।গত বছর ভিয়েতনামের কূটনীতিক একাডেমী দক্ষিণ চীন সাগরে একটি সম্মেলনের আয়োজন করেছিল।

বিশ্বের ভিয়েতনাম, ইন্দোনেশিয়া এবং তাইওয়ানের দিকে নজর দেওয়া উচিত

চীন দক্ষিণ চীন সাগরে আগস্ট পর্যন্ত মাছ ধরা নিষেধাজ্ঞার ঘোষণা করেছিল। তবে ভিয়েতনাম এই সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করে চীনের আদেশকে “একতরফা” বলে অভিহিত করেছে।কিন্তু দুই তরফের সম্পর্ক কিন্তু মজবুত। এই মুহূর্তে বিশ্বের ভিয়েতনাম, ইন্দোনেশিয়া এবং তাইওয়ানের দিকে নজর দেওয়া দরকার। কারিনা করোনা পরিস্থিতি হলেও তাদের বন্ধনে চির নেই।

তাইওয়ান, চীন একটি বিচ্ছিন্ন প্রদেশ

তাইওয়ান, চীন একটি বিচ্ছিন্ন প্রদেশ হিসাবে বিবেচিত আমরা তা জানি, কিন্তু মহামারী সম্পর্কে তার প্রতিক্রিয়াশীল প্রতিক্রিয়া নিয়ে বারবার বেইজিংকে বলা হয়। চীন বিশ্ব ব্যবস্থার কেন্দ্রে যাওয়ার পথে জোর করে চেষ্টা করছে। জি -২০ শীর্ষ সম্মেলনটি যখন হয়েছিল, বিশ্ব নেতাদের চীনকে ডেকে পাঠানোর সুযোগ হলেও , কিন্তু তারা তা করেনি।

সম্পর্কিত খবর