সরকার ভালো কাজ করেছে, এবার সড়ক পরিবহন ও বিমান পরিষেবা শুরু করা হোক : পি চিদাম্বরম

বাংলাহান্ট ডেস্ক :  কংগ্রেস(congress ) নেতা পি চিদাম্বরম(P Chidambaram) সোমবার যাত্রী রেল পরিষেবা পুনরুদ্ধারের সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।   দেশে অর্থনৈতিক কার্যক্রম  চালু করার জন্য রেল এবং সড়ক পরিবহনের পাশাপাশি বিমান পরিষেবাও সীমিত স্তরে শুরু করা উচিত বলে মনে করেন তিনি।

চিদম্বরমের টুইট 

এদিন  প্রাক্তন অর্থমন্ত্রী টুইট করেছিলেন, “আমরা যাত্রী ট্রেনের কার্যক্রম সাবধানতার সাথে শুরু করার সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানাই। আর সড়ক পরিবহন ও বিমান পরিষেবাগুলি সীমিত পর্যায়ে শুরু করা উচিত বলে মনে করেন পি চিদাম্বরম।  অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রম কার্যকরভাবে শুরু করার একমাত্র উপায় হল  রাস্তা, রেল ও বিমান পরিষেবা চালু করা।”

IMG 20200511 WA0039

বিমান যাত্রীদের ক্ষেত্রে যেসব নিয়ম কার্যকর হবে 

সরকার বিমান চালানোর সিদ্ধান্ত নিলেও  তবে আগের থেকে অনেক নিয়ম বদল করার হবে। একসাথে অনেকেই বিমানে ভ্রমণ করতে পারবেন না। সবাইকেই সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। বিমানগুলিতে খাবার পরিবেশন না করার পরামর্শও দেওয়া হয়েছে।   প্রতিটি যাত্রীকে তাদের তাদের স্বাস্থ্যের বিষয়ে তথ্য পাওয়ার জন্য মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে। করোনার এই ভয়ানক পরিস্থিতির জন্য আর এই  মহামারী ছড়িয়ে পড়ারজন্য,ভ্রমণকারীদের জন্য তাদের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করা প্রয়োজনীয়।  যাতে করোনা রোগীদের ট্র্যাক করা সম্ভব হয়।

রেলের যাত্রীদের ক্ষেত্রে যেসব নিয়ম কার্যকর হবে 

ভারতীয় রেলপথ জানিয়েছে যে, তারা ১২ ই মে থেকে পর্যায়ক্রমে যাত্রীবাহী ট্রেন পরিষেবা শুরু দেবে।  আর  ১৫ টি ট্রেন আপ-ডাউনসহ তিরিশ টি ট্রেন নির্বাচিত রুটে চলাচল করবে। প্রথম পর্যায়ে ডিব্রুগড়,  সেকান্দারবাদ, পাটনা, বিলাসপুর, বেঙ্গালুরু, চেন্নাই, তিরুবনন্তপুরম, মদগাঁও, মুম্বই সেন্ট্রাল, আহমেদাবাদ, আগরতলা, হাওড়া, রাঁচি, ভুবনেশ্বর।আর রেলের ক্ষেত্রে  সংরক্ষণ করেছেন তাদের প্রস্থান সময়ের কমপক্ষে এক ঘন্টা আগে রেলস্টেশন পৌঁছাতে হবে। রেলস্টেশনে যাত্রীদের মাস্ক  লাগানো বাধ্যতামূলক হবে। এই সময়ে তাদের স্ক্রিনিংও করা হবে। কেবল যাত্রী যারা করোনার চিহ্ন দেখায় না তাদের ট্রেনে বসতে দেওয়া হবে।

সম্পর্কিত খবর