উত্তরোত্তর বাড়ছে স্তন ক‍্যানসারের ঝুঁকি, সচেতন হোন এখনই

বাংলাহান্ট ডেস্ক: প্রতি ৮ জন মহিলার মধ্যে ১ জন স্তন ক্যানসারে (breast cancer) আক্রান্ত। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে সাম্প্রতিক সমীক্ষায়। সম্প্রতি একটি সংস্থা মহিলাদের মধ্যে একটি সমীক্ষা চালায়। সেখানেই উঠে এসেছে এই ভয়াবহ তথ্য।
ক্যান্সার বিশেষজ্ঞদের মতে একদম প্রথম ধাপেই যদি স্তন ক্যানসার ধরা পড়ে তাহল এই রোগ থেকে উদ্ধার পাওয়া সম্ভব। কিন্তু স্তন ক্যানসারের সঙ্গে যে স্টিগমা যুক্ত থাকে তা নির্ণয় করতে মাঝে মাঝে বেশ দেরি হয়ে যায়। ফলস্বরূপ আক্রান্তের দেহ থেকে বাদ দিতে হয় স্তন।

images 53 4
সারা দেশের প্রায় ৩৫০ জন চিকিৎসক, নার্স, ক্যান্সার আক্রান্ত মানুষ অংশ নিয়েছিলেন এই সমীক্ষায়। দেশের বাইরে থেকেও অনেকে যোগ দেন সমীক্ষায়। কেন্দ্রীয় মহিলা ও শিশু কল্যাণ মন্ত্রী স্তন ক্যানসার নিয়ে সচেতনতা মূলক প্রচার চালানোর পরামর্শ দিয়েছেন যাতে মানুষকে এই রোগের সম্বন্ধে অবহিত করানো যায়।

বিশেষজ্ঞরা বলেন, সঠিক সচেতনতার মাধ্যমে স্তন ক্যানসার নির্মূল করা সম্ভব। ক্যানসারের প্রথম লক্ষণ শরীরে লাম্প সৃষ্টি হওয়া। এর কারণে স্তনের আকার ও গঠনে অস্বাভাবিকতা লক্ষ্য করা যায়, র‍্যাশ হয়। এই কারণে বিশেষজ্ঞরা বলেন, এই বিষয়গুলিকৃর দিকে লক্ষ্য রাখতে। কোনও প্রকার অস্বাভাবিকতা লক্ষ্য করলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর