ফ্রি রেশনের নামে মাঙ্গালোরে পরিযায়ী শ্রমিকদের দেওয়া হল পচা চাল, ডাল, ভাইরাল হল ভিডিও

বাংলাহান্ট ডেস্কঃ ভিডিও ভাইরাল (video viral)! একটি মর্মান্তিক ঘটনায় কর্ণাটকের মাঙ্গালোর (Mangaluru) শহরে অভিবাসী কর্মীদের পচা চাল দেওয়া হচ্ছে, যা মানুষের খাওয়ার জন্য উপযুক্ত নয়। তারই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল।

দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, উত্তরপ্রদেশ, বিহার এবং ঝাড়খণ্ডে পরিযায়ী শ্রমিকদের বাড়ি নিয়ে যাওয়ার ব্যবস্থা করার জন্য রাজ্যে সরকার খুব উদ্যোগী। অভিবাসী শ্রমিকদের আন্দোলনের পরে কিছু দিন আগে এই চাল বিতরণ করেছিল শ্রম বিভাগ। শ্রমিকদের শান্ত ও আন্দোলন প্রত্যাহারের প্রয়াসে কয়েকশ ’কিলো চালের ব্যাগ শ্রমিকদের মাঝে বিতরণ করা হয়েছিল। শ্রমিকদের আরও বলা হয়েছিল যে রাজ্য শীঘ্রই তাদের পরিবহণের ব্যবস্থা করবে।

পচা ধানের একটি ভিডিও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ভাইরাল। শ্রমিকরা তাদের আশ্রয়কেন্দ্রে ফিরে এসে চালের ব্যাগগুলি খুলে হতবাক। পাশাপাশি বিরক্তির বোধ করে। তারা বলেন, এই চাল ডাল খাওয়ার অযোধ্য। যা পশুও খেতে পারবে না। তা আমরা খাই কি করে? আমরা কি মানুষ নয়?

iPiccy collage 5ebe39c189c1f

অভিবাসী শ্রমিকরা সমাজের সবচেয়ে ঝুঁকিপূর্ণ অংশগুলির মধ্যে রয়েছেন যারা দেশব্যাপী লকডাউন চলাকালীন সব থেকে দিশেহারা। অনেকেই হেটে বাড়ি ফিরেছেন। এখনও বা কেউ হাটছে। আবার কেউ হয়তো এখনও ফিরতে পারেনি। এমনই দুঃখজনক অবস্থায় তারা রয়েছে। ব্যবস্থা ও অভাব কর্মসংস্থান কয়েকশ কিলোমিটার দীর্ঘ ভ্রমণ করে বিভিন্ন রাজ্যে শ্রমিকদের তাদের বাড়িতে যেতে বাধ্য করেছে। কিন্তু সবাই ফেরার জন্য মুখিয়ে রয়েছে। কখন তারা নিজেদের বাসস্থানে ফিরবে।

সম্পর্কিত খবর