সাইকেলের উপর বস্তা, বস্তা থেকে উঁকি মারছে কন্যা শিশু, যেন সরকারকে করছে প্রশ্ন

বাংলাহান্ট ডেস্কঃ মারণ ভাইরাস করোনা জেরে সারা বিশ্বজুড়ে চলছে লকডাউন।  আর এই লকডাউন ৫৬ দিনেরও বেশি সময় ধরে চলছে। বর্তমানে লকডাউন (lockdown) চতুর্থ দফায় পা রেখেছে। এই সময়ে, দৈনিক শ্রমিকদের চাকরি নেই। কল-কারখানাগুলি প্রায় বন্ধ, তাই তাদের জীবিকা অর্জনে সংকট দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে তারা মহানগর থেকে তাদের গ্রামের বাড়িতে ফিরে আসছেন।

ja

   

দিল্লি (delhi) থেকে ইউপিতে ফিরে আসা কর্মীদের মধ্যে এমন এক মর্মান্তিক চিত্র উঠে এসেছে। এই ছবিতে একটি পরিবার তাদের আত্মীয়দের নিয়ে দিল্লি থেকে ইউপি গ্রামে ফিরছে। মানুষ পায়ে হেঁটে চলেছে। একটি মানুষ একটি সাইকেলের উপর ভর করে এত দূরের পথে পাড়ি দিচ্ছে। তবে, এতে, তিনি সামনে রিংয়ের উপর একটি ব্যাগ তৈরি করলেন। সাইকেলের উপর বস্তা, বস্তা থেকে উঁকি মারছে কন্যা শিশু, যেন সরকারকে করছে প্রশ্ন।

ja 1

এই ব্যাগের অভ্যন্তরের চিত্রটি চমকপ্রদ। এতে ওই শ্রমিকের মেয়ে রয়েছে। তিনি একজন প্রতিবন্ধী ব্যক্তি। এমতাবস্থায় মজুর জুগাদ থেকে একটি বস্তার ঝুলি তৈরি করে তাতে তার ছোট মেয়েকে নিয়ে যাচ্ছে। ছবিতে তাঁর মুখ দেখা যাচ্ছে। এতে প্রশ্নটি তার চোখের দিকে তাকিয়ে যাচ্ছে। লকডাউনের কারনে গাড়ি, ট্রেন সব বন্ধ। তাই অগ্যতা কারোর পায়ে হেঁটে বাড়ি ফেরা, কারোর আবার সাইকেলই ভরসা। এমন ঘটনা খুবই কষ্টদায়ক। চোখে জল ধরে রাখতে পারা যায় না।

lockdown 2222

এই মেয়ের বাবা কিছু খাবারের জিনিসও বেঁধে রেখেছেন। তবে এই উত্তপ্ত রোদে এটি কতটা কার্যকর হবে তা বলা যায় না। কোন পরিস্থিতিতে এই পরিবারটি এগিয়ে চলেছে, তা বলা যায় না। কিছু শিশু তাঁর সাথে খালি পায়ে হাঁটছে।

ad2

সম্পর্কিত খবর