ভয়ংকর ভূমিকম্পের আশঙ্কা, ভারত মহাসাগরে ভাঙল টেকটোনিক প্লেট

বাংলাহান্ট ডেস্কঃ গত কাল রাতেই কেঁপে উঠেছে উত্তর পূর্বের রাজ্যগুলি। লকডাউনে দিল্লিতে ভূমিকম্প হয়েছে চারবার। এবার ভেঙে গেল ভারত মহাসাগরের টেকটোনিক প্লেট (techtonic plate), যার জেরে আগামী সময়ে পৃথিবীর বুকে আসতে চলেছে ভয়ংকর ভূমিকম্প(earthquake) ।

images 2020 05 26T163657.125

বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট লাইভ সায়েন্সে জানিয়েছে, ভারত-অস্ট্রেলিয়ার মাঝে থাকা এই টেকটোনিক প্লেট প্রত্যেক বছর ০.০৬ মিলিমিটার পরস্পরের থেকে দূরে সরে যাচ্ছে। আট বছর আগে একবার ভারত মহাসাগরের নিচে ভূমিকম্প এর পর থেকেই ক্রমাগত একে অপরের থেকে দূরে সরে যাচ্ছে প্লেট দুটি।

images 2020 05 26T163101.332

যদিও এই গতি অত্যন্ত শ্লথ। প্লেট দুটির একে অপরের থেকে ১ মাইল সরতে প্রায় ১০ লাখ বছর সময় লাগবে বলেই মনে করছেন বিজ্ঞানীরা। তবুও এই সরে যাওয়া চিন্তায় রাখছেই। সমুদ্রের নীচে এই শ্লথ গতিতে একে অপরের থেকে সরে যাওয়ার কারনে সব সময় নজরদারিতে রাখাও সম্ভব হচ্ছে না৷ ফলে ঠিক কি ঘটছে তলদেশে জানা যাচ্ছে না মাঝে মাঝেই।

images 2020 05 26T164007.999

বিজ্ঞানীরা মনে করছেন, এই ভাবে প্লেট সরে যাওয়া পরবর্তী সময়ে বিরাট ভূমিকম্প এর কারন হবে। তবে ঠিক কবে হবে তা সম্পর্কে এখনো স্পষ্ট করে কিছু বলতে পারছেন না তারা। তাদের অনুমান ২০ হাজার বছর পর এই প্লেটের ভেঙে যাওয়া প্রাকৃতিক বিপর্যয় ডেকে আনবে।

প্রসঙ্গত, ভাইরাস সংক্রমণ থেকে দাবানল এই বছরে বিশ্ব অনেক বিপদের সম্মুখীন হয়েছে। একের পর এক বিপদে জেরবার মানব জাতি। তবে কি পৃথিবীর শেষ এগিয়ে আসছে? এমন প্রশ্ন কিন্তু দানা বাঁধছে অনেকের মনেই। যদিও বিজ্ঞানীরা মনে করেন প্রকৃতির ওপর মানুষের লাগাম ছাড়া আগ্রাসনই এই বিপর্যয়ের অন্যতম কারন।

সম্পর্কিত খবর