‘চিকেন থেকে ছড়াবে আরও বিপদজনক ভাইরাস! শেষ হয়ে যাবে অর্ধেক বিশ্ব!” দাবি বিজ্ঞানীর

বাংলা হান্ট ডেস্কঃ আমেরিকার এক বিখ্যাত বৈজ্ঞানিক এক চাঞ্চল্যকর তথ্য সামনে এনেছে। বৈজ্ঞানিক মাইকেল গ্রেগার (Michael Greger) গোটা বিশ্ববাসীকে হুঁশিয়ারি জাহির করে বলেছেন, চিকেন (Chicken) ফার্ম থেকে এমন এক ভাইরাস ছড়াবে, যেটা করোনার থেকেও বেশি বড় মহামারী সৃষ্টি করবে।

Michael Greger
Michael Greger

সবাইকে শুধু নিরামিষ খাওয়ার পরামর্শ দেওয়া মাইকেল গ্রেগার নিজের নতুন বই ‘How To Survive A Pandemic” এ বলেছেন যে, চিকেনের ফার্ম থেকে আগামী দিনে বিপদ বাড়বে। গ্রেগার জানাচ্ছেন, চিকেন ফার্ম থেকে উৎপন্ন হওয়া ভাইরাস এতটাই বিপদ জনক হবে যে, অর্ধেক বিশ্ব ওই ভাইরাসের প্রকোপে পড়বে।

যদিও এই বিজ্ঞানীর ভবিষ্যৎবাণীর সাথে জড়িত কোন প্রমাণ সামনে আসেনি আর না অন্য কোন বৈজ্ঞানিক এই দাবির প্রমাণ সামনে এনেছেন। কিন্তু মাইকেল গ্রেগার জানাচ্ছে যে, মানুষের সাথে প্রাণীর সম্পর্কই মানুষের জীবনে বড় বিপদ ডাকবে।

এখনো পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী জানা যাচ্ছে যে, করোনা ভাইরাস কোন বাদুড় অথবা অন্য কোন প্রাণীর থেকে ছড়িয়েছে। আর এর জন্য চিনের উহানের বাজারকে দায়ি বলা হচ্ছে।

ডেলি মেলের একটি রিপোর্ট অনুজায়, আমেরিকার বিজ্ঞানী মাইকেল গ্রেগারের দাবি হল যে, চিকেন ফার্ম থেকে উৎপন্ন হওয়া ভাইরাসের বিপদ করোনার থেকেও বড় হবে আর এই ভাইরাসের প্রকোপে অর্ধেক বিশ্ব শেষ হয়ে যাবে।

মাইকেল গ্রেগার জানাচ্ছেন যে, মাংস খাওয়ার ফলে মানুষ মহামারী নিয়ে সুরক্ষিত নয়। যদিও, চিকেন থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার বিপদ নিয়ে বিশ্বের অন্য কোন বৈজ্ঞানিক সাবধানি বার্তা দেন নি। কিন্তু করোনা ছড়ানোর পর অনেক দেশেই বিভিন্ন প্রাণী বিক্রির বাজার বন্ধ করার দাবি উঠেছে।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর