রান্নার গ্যাসের মত এবার বাড়িতেই পেট্রল ও সিএনজি পৌঁছে দেবার ব্যবস্থা করছে মোদি সরকার

বাংলাহান্ট ডেস্কঃ রান্নার গ্যাসের (LPG) মত এবার বাড়িতেই পেট্রল (Petrol) ও সিএনজি (cng) পৌঁছে দেবে মোদি সরকার (modi Government) । জানা যাচ্ছে, কিছু সংস্থাকে এ ব্যাপারে সবুজ সংকেত দেবার চিন্তাভাবনা শুরু হয়েছে সরকারের তরফে।

দু’বছর আগে, দেশের বৃহত্তম তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন) বহু শহরে মোবাইল ডিসপেন্সারদের মাধ্যমে ডিজেলের হোম ডেলিভারি শুরু করেছে। পাশাপাশি, টাটা গ্রুপের অর্থায়নে ইন্ডিয়ান স্টার্টআপ রেপোস এনার্জি ঘোষণা করেছিল যে ঘরে ঘরে জ্বালানী সরবরাহ করতে মোবাইল পেট্রোল পাম্প আনতে চলেছে তারা। মহারাষ্ট্রে পুনে ভিত্তিক এই স্টার্টআপ সংস্থা জানিয়েছে চলতি বছরে ৩,২০০ টি মোবাইল পেট্রোল পাম্প তৈরি করবে।

over 60000 petrol pumps in india 45 jump in 6 years

শুক্রবার ১১ টি রাজ্যে ৫৬ টি সিএনজি স্টেশন উদ্বোধন করা হয়েছে। গুজরাট, হরিয়ানা, ঝাড়খণ্ড, কর্ণাটক, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, নয়াদিল্লি, পাঞ্জাব, রাজস্থান, তেলঙ্গানা এবং উত্তর প্রদেশে এই সিএনজি স্টেশনগুলি উদ্বোধন করা হয়েছে, যেখানে প্রতিদিন ৫০,০০০ গাড়ি চালানো যেতে পারে

ইতিমধ্যেই তেলের ওপর অতিরিক্ত অন্তঃশুক্ল বসিয়েছে মোদি সরকার । পেট্রোল‌ে লিটার প্রতি ১০ টাকা ও ডিজেলে লিটার প্রতি ১৩ টাকা করে অন্তঃশুল্ক বসানো হয়েছে।এছাড়াও, আসাম, দিল্লি, চেন্নাই, হরিয়ানা, পাঞ্জাব, ইউপি এবং উত্তরাখণ্ড সরকার ভ্যাট বাড়িয়ে পেট্রোল এবং ডিজেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল।

ভারতে পেট্রল ডিজেল এর বার্ষিক চাহিদা ২.৪ শতাংশ বাড়ার সম্ভাবনা ছিল । কিন্তু করোনার প্রকোপে তা ৫.৬ শতাংশ কমতে চলেছে বলেই জানানো হয়েছে। পরিবহন ও কৃষিক্ষেত্রে ভারতে এবছরের ডিজেলের চাহিদা গত বছরের তুলনায় ৫৫.৬ শতাংশ কম। অন্যদিকে পেট্রলের বিক্রি গত বছরের তুলনায় ৬০.৬ শতাংশ কমতে পারে। এ বছর ০.৯৭ মিলিয়ন টন পেট্রল বিক্রি হতে পারে।অন্যদিকে বেড়েছে রান্নার গ্যাসের চাহিদা । ফলে বিক্রিও বেড়েছে। রান্নার গ্যাসের বিক্রি এখনও পর্যন্ত ১২.১ শতাংশ বেড়েছে।

সম্পর্কিত খবর