করোনা সাইডএফেক্ট: কোভিদ-১৯ থেকে সুস্থ হয়ে ফিরলেও ভুগতে হচ্ছে নানা সমস্যায়

বাংলাহান্ট ডেস্কঃ সারা বিশ্বে করোনার ভাইরাসের (corona virus) সংক্রমণ দিনে দিনে বাড়ছে। স্বাচ্ছন্দ্যের বিষয় যে, দেশে করোনা থেকে পুনরুদ্ধার করা রোগীর সংখ্যাও অনেকটাই বেশি। করোনার রোগীদের পুনরুদ্ধারের হার আগের চেয়ে বেড়েছে তার অর্থ এখন করোনার রোগীরা খুব অল্প সময়ের মধ্যে দ্রুত সুস্থ হয়ে উঠছেন। তবে, যুক্তরাজ্যের সরকারী স্বাস্থ্য সংস্থা ন্যাশনাল হেলথ সার্ভিস (National Health Service) সতর্ক করে দিয়েছিল যে, করোনা থেকে ফিরে আসা রোগীদের বেশ কয়েক মাস ধরে শ্বাসকষ্ট এবং ক্লান্তির মতো সমস্যা হতে পারে। যদিও এই সমস্যাগুলি আরও কত দিন স্থায়ী হতে পারে, এ সম্পর্কে আরও গবেষণার প্রয়োজন।

ব্রিটেনের বৃহত্তম সরকারী স্বাস্থ্য সংস্থা ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) করোনার রোগীদের জন্য এই সতর্কতা জারি করেছে। এনএইচএস বিজ্ঞানীদের মতে করোনার ভাইরাসের প্রভাব দীর্ঘসময় ধরে দেহে থাকতে পারে। কোভিড ১৯ থেকে সুস্থ হয়ে ওঠার পরে রোগীদের শরীরে এর পার্শ্ব প্রতিক্রিয়া কত দিন থাকবে সে সম্পর্কে আরও গবেষণা করা হচ্ছে।

30 coronavirus 660

এনএইচএস বিজ্ঞানীরা গত মাসে স্ট্রোক, কিডনি রোগ এবং অঙ্গগুলির ক্রিয়াকলাপ-সহ করোনার গুরুতর লক্ষণগুলি নিয়ে আলোচনা করেছিলেন। বিজ্ঞানীরা বলেছিলেন যে কোভিড -১৯ থেকে পুনরুদ্ধার হওয়া মানুষের সংখ্যা আরও বেশি হবে, যা স্বাভাবিক জীবনে ফিরে আসা কঠিন হয়ে দাঁড়াবে।

করোনার জন্য ক্ষতিগ্রস্থদের জন্য তৈরি একটি এনএইচএস হাসপাতাল গত সপ্তাহে রোগীদের পুনরুদ্ধার করেছিল যারা চিকিত্সার পরে দীর্ঘকাল ধরে করোনার খারাপ প্রভাব পড়েছিল। এনএইচএসের মতে, মানসিক ভারসাম্যহীনতা, শ্বাসকষ্ট এবং হৃদরোগের মতো সমস্যার সাথে লড়াই করতে, তাদের সাহায্য করার জন্য করোনায় সুস্থ হয়ে ওঠা রোগীদের জন্য যুক্তরাজ্যে একটি মডেল গৃহীত হবে।

coronavirus 4972480 1280

এনএইচএস গত সপ্তাহে বলেছিল যে, সংস্থাটি তাদের দেহ বা অঙ্গ-প্রত্যঙ্গকে একরকম ক্ষতিগ্রস্থ লোকদের পুনরুদ্ধারে সহায়তা করবে। এনএইচএসের চিফ এক্সিকিউটিভ সাইমন স্টিভেনস বলেছেন, দেশটি মহামারীর একটি খারাপ পর্বে চলছে। এমন পরিস্থিতিতে, এর থেকে পুনরুদ্ধারের পরে, পরিণতিগুলি এড়াতে উপায় খুঁজে বের করতে হবে।

corona 26

সিমোন স্টিভেনসের মতে, করোনারোগ্য থেকে পুনরুদ্ধার করা রোগীদের জন্য ট্রাইকোস্টোমি ক্ষত, হার্ট এবং ফুসফুসের ক্ষতিসাধন এবং মনস্তাত্ত্বিক থেরাপির পাশাপাশি পেশীগুলির প্রয়োজন হতে পারে। একই সময়ে, অনেক রোগীর সামাজিক সমর্থনও প্রয়োজন হবে, যা প্রস্তুত হওয়া প্রয়োজন।

সম্পর্কিত খবর