দিল্লির পর এবার সকালেই ভূমিকম্পে কেঁপে উঠল কর্ণাটক ও ঝাড়খণ্ড

বাংলাহান্ট ডেস্কঃ আজ শুক্রবার সকালে কর্ণাটক (Karnataka) ও ঝাড়খণ্ডে (Jharkhand) ভূমিকম্পের প্রবণতা অনুভূত হয়েছিল। আজ সকাল ৬ টা ৫৫ মিনিটে কর্ণাটকের হাম্পিতে রিখটার স্কেলে ৪.০ মাত্রার ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছিল। এ ছাড়া একই সময়ে ঝাড়খণ্ডের জামশেদপুরে রিখটার স্কেলে ৪.৭ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (National Center for Seismology) এই তথ্য দিয়েছে।

এর আগে গত বুধবার রাতে দিল্লি সংলগ্ন নয়েডায় কম্পন অনুভূত হয়েছিল। রিখটার স্কেলে এর তীব্রতা ৩.২ পরিমাপ করা হয়েছিল। ২৯শে মে তেও দিল্লি-এনসিআর-এ ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছিল।

12

দিল্লি-এনসিআর সহ উত্তর ভারত জুড়ে গত দেড় মাসে একাধিক ছোট ছোট ভূমিকম্প হয়েছে। করোনার সঙ্কটের মাঝে বেশিরভাগ লোকেরা যখন বাড়িতে আছেন তখন ঘন ঘন ভূমিকম্প গুলি উদ্বেগ বাড়িয়ে তুলেছে। তবে ভূমিকম্পবিদরা মনে করেন যে ছোট ভূমিকম্পের চেয়ে বড় আশঙ্কা আর নেই, বরং ছোট ভূমিকম্প বৃহত্তর ভূমিকম্পের ঝুঁকি হ্রাস করতে পারে।

বিশেষজ্ঞদের ধারণা, এই ধরনের ছোট ছোট কম্পন আগামী দিনে বড় ভূমিকম্পের ইঙ্গিত দিতে পারে। বেশ কিছু সময় পর ভারতের কোন এক জায়গায় বড় ভূমিকম্পের আশঙ্কা করা হচ্ছে। দিল্লিতে একাধিকবার প্রাথমিক ভূমিকম্প স্থান হিসেবে রাজধানীকে গণ্য করা হচ্ছে।

সম্পর্কিত খবর