আবহাওয়ার খবরঃ গভীর নিম্নচাপ, আজ থেকে চলবে ভারী বৃষ্টি

বাংলাহান্ট ডেস্কঃ জুনের প্রথম থেকেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে পারদ। তীব্র গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তিতে বাংলার মানুষ। এই পরিস্থিতিতে আশার খবর শোনাল আবহাওয়া দপ্তর। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে আজ একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এবং আগামীকাল তা গভীর নিম্নচাপে রূপান্তরিত হবে। যার জেরে বিস্তীর্ণ অঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনা।

thewall rain 1

গতকাল শহররে তাপমাত্রা ছিল, সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ তাপমাত্রা কিছুটা হলেও বাড়তে পারে। আজ সর্বোচ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকেব ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

rain1 1

আবহাওয়া দপ্তর জানিয়েছে, মধ্য-আরব সাগর, গোয়া, কোঙ্কন, কর্ণাটক, উপকূলীয় অন্ধ্র প্রদেশ, রায়লসিমা, মধ্য ও উত্তর বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্বের কিছু অংশে আগামী ২-৩ দিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মোসুমী বায়ুপ্রবেশ করবে। ফলে দক্ষিণের ছয় রাজ্য প্রবল বৃষ্টিতে ভাসবে।

rain 1 2

আবহাওয়া পূর্বাভাসে একটি বেসরকারী আবহাওয়া সংস্থা জানিয়েছে, লা নিনার অবস্থার কারণে চলতি মৌসুমে ভারতে একটি “অস্বাভাবিক ভেজা” এবং “স্বাভাবিকের চেয়ে উপরে” বর্ষা হবার সম্ভাবনা রয়েছে। যদি এই পূর্বাভাস সত্যি হয় তাহলে এবছর নিয়ে টানা দুবছরের ওপর বর্ষাকাল ভারতে “স্বাভাবিকের চেয়ে উপরে” থাকবে।

 

সম্পর্কিত খবর