এশিয়ার মধ্যে ভারতেই আছে সবচেয়ে পরিষ্কার গ্রাম, করা হয় না প্লাস্টিকের ব্যবহারও

বাংলাহান্ট ডেস্কঃ ভারতেই (India) আছে এশিয়ার সর্বাধিক পরিষ্কার গ্রাম (cleanest village), জানাল সমীক্ষা। পাশাপাশি এই গ্রামে করা হয় না প্লাস্টিকের ব্যবহারও। বাস্তবায়িত হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বচ্ছ ভারত মিশন। মেঘালয়ের পূর্ব খাসি পাহাড়ের কোলে অবস্থিত মাওলিনং (Mawlynnong) গ্রাম স্বচ্ছতার দিকে সবথেকে এগিয়ে।

এশিয়ার পরিষ্কার গ্রাম
প্রধানমন্ত্রী মোদী স্বচ্ছ ভারত অভিযান বাস্তবে রূপ পাচ্ছে। এই প্রকল্পের মাধ্যমে দেশ ক্রশম পরিষ্কার পরিচ্ছন্নতার উপর নজর রাখছে। এরই মধ্যে সমীক্ষা করে দেখা গেছে, মাওলিনং গ্রাম স্বচ্ছতার নিরিখে ভারত তথা এশিয়ার মধ্যে পরিষ্কার গ্রাম হিসাবে নির্বাচিত হয়েছে।

Mawlynnong 6 copy

আসুন এই মাওলিনং গ্রামের বিষয়ে বেশ কিছু তথ্য জেনে নেওয়া যাক।

ভগবানের সুন্দর বাগান
এই গ্রামেই এমন একটি সুন্দর এবং মনরম বাগান আছে, যাকে ভগবানের বাগান বলা হয়। বিগত বেশ কয়েক বছর ধরেই এই গ্রাম পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য বিখ্যাত আছে। গ্রামের গাছ কেটে ব্রিজ বানানো হয়েছে। এবং এই গ্রামটি ট্রেকিং-র জন্যও বিখ্যাত।

PB050230 a

করা হয় না প্লাস্টিকের ব্যবহার
মাওলিনং গ্রামের বড় থেকে শুরু করে বাচ্চারাও পরিষ্কার পরিচ্ছন্নতার উপর বিশেষ ভাবে নজর দেয়। এখানে কোন প্লাস্টিকের জিনিস ব্যবহার করা হয় না। গ্রামবাসীদের হাতে বানানো কাপড়ের ব্যাগ ব্যবহার করে সকলেই। তবে রাস্তায় বিভিন্ন জায়গায় নোংরা ফেলার জন্য ডাস্টবিনের ব্যবহার করা হয়। যার জেরে রাস্তা ঘাট সর্বদা সুন্দর এবং পরিষ্কার থাকে। এমনকি গৃহ থেকে নির্গত বর্জ্য পদার্থ তারা গর্ত করে মাটির নিচে জমিয়ে সার তৈরি করে গ্রামবাসীরা।

শিক্ষিতের হার বেশি
এই গ্রামের বেশিরভাগ মানুষ শিক্ষিত। এখানে শিক্ষার হার শতকরা ১০০ শতাংশ। এখানে মহিলাদের অধিক সম্মান করা হয়। এমনকি মায়ের পদবি অবধি ব্যবহার করে সন্তানরা। পাশপাশি পিতৃ সম্পত্তি মা নিজেই বাড়ির কনিষ্ঠ কন্যাকে দান করেন।

20180213102529

পর্যটন স্থান
পরিষ্কারের দিক থেকে এগিয়ে থাকা এই মাওলিনং গ্রাম জলপ্রপাত, ট্রেক, জীবিত রুট ব্রিজ, ডকি নদী ইত্যাদির জন্য বিখ্যাত। এই জায়গাটির প্রাকৃতিক সৌন্দর্য দর্শনে অনেক রঙিন ফুলের বাগানও রয়েছে। সব মিলিয়ে এই গ্রাম অত্যন্ত সুন্দর একটি জায়গা।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর