চীনে উঠছে অদ্ভুত দাবি, মহিলাদের দিতে হবে একের বেশি স্বামী রাখার অধিকার

বাংলাহান্ট ডেস্কঃ চীনে (china) দিনদিন বেড়ে যাচ্ছে লিঙ্গ বৈষম্য, এর ফলে চীনের  পরিস্থিতি খুব খারাপ হয়ে যাচ্ছে। আর তাতে চীনে অবিবাহিত পুরুষের ক্রমবর্ধমান  যেন সংকটের মুখে দাঁড়িয়েছে।

এক চীনা অধ্যাপক নতুন পরিসংখ্যান প্রকাশ করে বলেছেন যে, ২০৫০ সালের মধ্যে ৩ কোটি লোক অবিবাহিত থাকবে। এই সংকট সমাধানের জন্য তিনি কর্তৃপক্ষকে বৈপ্লবিক পরিবর্তন আনার পরামর্শ দিয়েছেন। সরকারের উচিত মহিলাদের দু’জন বা তার বেশি স্বামী রাখার অধিকার দেওয়া।

   

Capture j 4

চীনা অর্থনীতিবিদ ইকংকং এনজি (Yi Kang Ng) বলেছেন যে, মহিলাদের কিছু সময়ের জন্য দু’জন বা তার বেশি স্বামীর অধিকার দিয়ে এই সামাজিক সমস্যাটি সমাধান করতে পারেন। তিনি আরও বলেছেন যে, তাঁর পরামর্শ গ্রহণ করা গেলে দেশে বেড়ে ওঠা অবিবাহিত সংখ্যক স্ত্রীরাও সুখ পাবেন। তিনি হলেন ফুদান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

‘যোগ্য কনে খুঁজে পাওয়া অত্যন্ত কঠিন কাজ’

অধ্যাপক এনজি বলেছেন যে, ক্রমবর্ধমান প্রতিযোগিতার কারণে অবিবাহিত কনের পক্ষে ভবিষ্যতে উপযুক্ত কনের সন্ধান করা খুব কঠিন হবে। মধ্যবয়সী অবিবাহিত ব্যক্তির পক্ষে যুবকদের সাথে প্রতিযোগিতা করার জন্য কনের মন জয় করতে হবে। “যদি প্রাকৃতিক জৈবিক এবং মনস্তাত্ত্বিক চাহিদাগুলি সঠিকভাবে পূরণ না করা হয় তবে এটি অবশ্যই তাদের সুখের উপর খারাপ প্রভাব ফেলবে।”

পতিতাবৃত্তি বৈধ করার দাবি

এই সঙ্কট মোকাবিলায় চীনা অর্থনীতিবিদ দুটি পরামর্শ দিয়েছেন। প্রথমত, পতিতাবৃত্তি বৈধ করা উচিত এবং দ্বিতীয়ত, বহুবিবাহের অনুমোদন দেওয়া উচিত । এর আওতায় আইনী পদ্ধতিতে মহিলাকে দুই বা ততোধিক স্বামী রাখার অধিকার দিতে হবে। চীনা আইন অনুসারে এখনও পর্যন্ত কেবলমাত্র একটি বিবাহের অনুমতি রয়েছে। তিনি আরও বলেছেন যে, তিব্বতে ইতিমধ্যে এই অনুশীলন শুরু হয়ে গিয়েছে। তাঁর মতো অনেক লোক আছেন যারা চান যে স্ত্রী একা না থাকার চেয়ে স্ত্রীকে ভাগ করে নেওয়া ভাল।

সম্পর্কিত খবর