ভারতে ৬ কোটি মানুষের গড় আয় নামবে দেড়শো টাকার নীচে, চাঞ্চল্যকর তথ্য সমীক্ষায়

বাংলাহান্ট ডেস্কঃ করোনা মহামারি (corona virus) যে বিশ্ব অর্থনীতিতে কিভাবে নিজের থাবা বসাচ্ছে তা আরো একবার প্রমানিত হল সমীক্ষায়। সমীক্ষায় জানানো হয়েছে, করোনার কারনে ভারতে (india) ৬ কোটি মানুষ চলে যাবে দারিদ্র্য সীমার নীচে। তাদের দৈনিক গড় আয় হবে মাত্র ১৪৪ টাকা।

সারা বিশ্বে প্রায় ১২০ কোটি মানুষ করোনার কারনে ইতিমধ্যে কাজ হারিয়েছেন। রাষ্ট্রপুঞ্জের অধীনস্থ এই সংস্থার সমীক্ষা বলছে, করোনার গ্রাসে সারা বিশ্বে আরো ৪০ কোটি মানুষ অর্থনৈতিক ভাবে একদম দূর্বল হয়ে পড়বে। বিশ্বে দরিদ্র মানুষের সংখ্যা ছাড়াবে ১১২ কোটি। পাশাপাশি, ভারতে দরিদ্র মানুষের সংখ্যা ছাড়াবে ১০ কোটি।

733785 698365 poorhouseholds file photo

দৈনিক ১.৯০ ডলার বা ১৪৪.২৪ টাকা হলে চরমতম গরীব পর্যায়ের তালিকায় পড়ে। গবেষক দলের জনৈক সদস্য জানিয়েছেন, সরকার উপযুক্ত ব্যাবস্থা না নিলে এই গরীব মানুষদের ভবিষ্যৎ দুর্বিষহ হয়ে উঠবে। লকডাউনের কারনে এদের উপার্জন যেভাবে মার খেয়েছে তাতে সদর্থক ব্যবস্থা নিতেই হবে সরকারগুলিকে।

এই মুহুর্তে বিশ্বে দারিদ্র্য যে কত খানি মারাত্মক হয়ে উঠেছে তার প্রমান মিলেছিল কেনিয়ার এক খবরে। কেনিয়ার মোম্বাসা শহরের এই ঘটনা সম্প্রতি প্রকাশ্যে এনেছিল বিবিসি নিউজ। পেনিনা বাহাতি কিতসাও নামের ওই বিধবা মহিলা ও তার দুই সন্তানের অভুক্ত থাকার খবর প্রকাশ্যে আসে তাঁর এক প্রতিবেশীর মাধ্যমে। জানা যায়, অভাবের কারনে গত কয়েকদিন ধরে সন্তানের মুখে খাবার তুলে দিতে পারেন নি তিনি। আট সন্তানের মা কিতসা এখন অসহায়। অভুক্ত শিশুদের মন ভোলাতেই পাথর রাঁধতে হয় মাকে৷

সম্পর্কিত খবর