বাংলা জুড়ে ঘনিয়ে আছে মেঘ, কিছু ঘন্টার মধ্যে ধেয়ে আসছে বৃষ্টিঃ আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্কঃ সকাল থেকেই শুরু হয়ে গিয়েছে বৃষ্টি (Rain)। আবহাওয়া (Weather) কিছুটা উত্তপ্ত হতেই ঝেঁপে বৃষ্টি নেমে এসেছে। ধীরে ধীরে নিম্নচাপের হাত ধরে বাংলায় বর্ষা প্রবেশ করলেও, বাতাসে জলীয় বাস্প বেশি থাকার জন্য আর্দ্রতাজনিত অস্বস্তিও কিন্তু বিরাজ করছে। তবে এরই মাঝে আবহাওয়া দফতর (Weather office) জানাচ্ছে সপ্তাহভোর চলবে এই বৃষ্টিপাত। সেই সঙ্গে জারী থাকবে বজ্রপাতও। বৃষ্টি হবে আজও।

সেইসঙ্গে আবহাওয়া দফতর আরও জানাচ্ছে, আগামী শুক্রবার নাগাদ একটি নিম্নচাপ বাংলার উপকূলে ধেয়ে আসতে পারে। সেই কারণে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

rain kolkata

বৃষ্টিতে ভাসছে রাজ্য
মৌসম ভবন জানিয়েছে, বাংলায় বর্ষা প্রবেশের সাথে সাথেই মিজোরাম, অসম, ত্রিপুরা ও মণিপুরের একাংশে ঢুকেছে। মধ্য-আরব সাগর, গোয়া, কোঙ্কন, কর্ণাটক, উপকূলীয় অন্ধ্র প্রদেশ, রায়লসিমা, মধ্য ও উত্তর বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্বের কিছু অংশে দক্ষিণ-পশ্চিম মোসুমী বায়ু ইতিমধ্যেই প্রবেশ করে গিয়েছে। ফলে দক্ষিণের বেশ কিছু রাজ্যে প্রবল বৃষ্টিতে ভাসার সম্ভাবনা রয়েছে। তবে মঙ্গলবার থেকে কিছুটা হলেও কমতে পারে বৃষ্টির পরিমাণ। আবারও দিন তিনেক পরে দক্ষিণ বঙ্গে বৃষ্টি হবে মুষলধারে।

শহরের তাপমাত্রা
সকাল থেকেই কলকাতা (Kolkata) শহরে মেঘলা আকাশ এবং সেই সঙ্গে বৃষ্টিও শুরু হয়ে গিয়েছে। তবে বৃষ্টি শেষে হালকা সূর্যের দেখাও মিলতে পারে। গতকাল শহররে তাপমাত্রা ছিল, সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ রাতের তাপমাত্রা কিছুটা হলেও বাড়তে পারে। আজ সর্বোচ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকেব ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

শহরের আকাশে সকাল থেকেই মেঘলা আবহাওয়া বিরাজ করছে। বৃষ্টি শুরু হয়েছে বেশ কয়েকদিন ধরেই। জারী থাকবে সপ্তাহভোর। আজ রাজ্যের বেশ কিছু এলাকায় হালকা বৃষ্টি এবং সেই সঙ্গে বজ্রবিদ্যুতসহ ঝড়ের সম্ভাবনা জানাচ্ছে হাওয়া অফিস।

254877 rainy1cccccccccccccccccc

সপ্তাহভোর চলবে বৃষ্টি
ওড়িশা উপকূলে সৃষ্ট ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপের জেরে বর্ষা চলবে সপ্তাহজুড়েই। কলকাতা সহ দুই বঙ্গ অর্থাৎ উত্তরবঙ্গের বেশ কিছু এলাকা দার্জিলিং,কালিম্পং, মালদা, দুই দিনাজপুরে বজ্রবিদ্য়ুৎ সহ বৃষ্টি এবং কোচবিহার, আলিপুরদুয়া,জলপাইগুড়ি এবং দক্ষিণ বঙ্গের বেশ কিছু অংশ দুই মেদিনীপুর, হুগলী, পুরুলিয়া, হাওড়া বাকুড়া, বর্ধমান, ঝাড়গ্রাম, বীরভূম, বাকুড়ায় থাকবে বর্ষার আমেজ।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর