বাংলার কোথা থেকে কখন দেখা যাবে বিরল ‘রিং অফ ফায়ার’, রইল সঠিক সময়সূচী

বাংলাহান্ট ডেস্কঃ বিরল সূর্যগ্রহণের (solar eclipse) সাক্ষী হতে চলেছে বাংলা। ২১ জুন রবিবার বাংলার বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাবে বিরল রিং অফ ফায়ার। সঠিক সময়ে উপযুক্ত পদ্ধতি মেনে গ্রহণ না দেখলে বিরল দৃশ্যটি মিস করতে পারেন আপনি। জেনে নিন বাংলার কোন অঞ্চল থেকে ঠিক কোন সময়ে দেখা যাবে এই গ্রহণ

images 2020 06 16T171453.416

• কলকাতা : সকাল ১০ টা ৪৬ মিনিট ৪ সেকেন্ড থেকে দুপুর ২ টো ১৭ মিনিট
• মেদিনীপুর : সকাল ১০ টা ৪৩ মিনিট থেকে দুপুর ২ টো ১৪ মিনিট ৫ সেকেন্ড
• মুর্শিদাবাদ : সকাল ১০ টা ৪৭ মিনিট থেকে দুপুর ২ টো ১৭ মিনিট ৫ সেকেন্ড পর্যন্ত।
• শিলিগুড়ি : সকাল ১০ টা ৪৭ মিনিট ৩ সেকেন্ড থেকে ২ টো ১৬ মিনিট ৭ সেকেন্ড
• মালদা : সকাল ১০ টা ৪৬ মিনিট থেকে ২ টো ১৭ মিনিট পর্যন্ত
• রায়গঞ্জ : সকাল ১০ টা ৪৬ মিনিট থেকে দুপুর ২ টো ১৬ মিনিট পর্যন্ত চলবে।

• কোচবিহার : সকাল ১০ টা ৫০ মিনিট ৫ সেকেন্ড থেকে দুপুর ২ টো ১৯ মিনিট ২ সেকেন্ড
• দার্জিলিং : সকাল ১০ টা ৪৭ মিন ২ সেকেন্ড থেকে দুপুর ২ টো ১৬ মিনিট ৩ সেকেন্ড

IMG 20200615 WA0059

চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কোন দর্শকের কাছে সূর্য আংশিক বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায় (কিছু সময়ের জন্য)। এই ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়। অমাবস্যার পরে নতুন চাঁদ উঠার সময় এ ঘটনা ঘটে। পৃথিবীতে প্রতি বছর অন্তত দুই থেকে পাচঁটি সূর্যগ্রহণ পরিলক্ষিত হয়। এর মধ্যে শূন্য থেকে দুইটি সূর্যগ্রহণ পূর্ণ সূর্যগ্রহণ হয়।

images 2020 06 15T190806.321

গ্রহণ নিয়ে সমাজে অনেক ধরনের কুসংস্কার আছে। ঐ সময়ে খেতে নেই, তৈরি করা খাবার ফেলে দিতে হয় ইত্যাদি। গ্রহণ দেখাও অনেকের কাছে নিষেধ। সূর্যকে গিলে ফেলা রাহুর ভয়ে এসব ব্যবস্থা নেওয়া হয়ে থাকে বলে জ্যোতিষীরা দাবী করেন। কিন্তু আজকের দিনে আমরা যখন পরিষ্কার বুঝতে পারি পৃথিবী ও সূর্যের মধ্যে চাঁদ এসে যাওয়ার ফলে গ্রহণ হচ্ছে, তাই নতুন জীবাণুর জন্ম, রশ্মির বেশি প্রভাব ইত্যাদি প্রশ্ন অবান্তর।

IMG 20200615 165858

ভারত ছাড়াও বাংলাদেশ চিন, পাকিস্তান, কঙ্গো, ইথিওপিয়া ও আফ্রিকা মহাদেশের বহু জায়গা থেকে দেখা যাবে এই গ্রহণ। তবে বাংলায় আগামী ৫ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস থাকায় কলকাতা বাসী গত ডিসেম্বরের মত ফের একবার সূর্যগ্রহণ দেখা থেকে বঞ্চিত হতে পারে।

সম্পর্কিত খবর