রাজনাথ সিংকে আমন্ত্রণ জানাল রাশিয়া, চীনা নেতাদের সঙ্গে সাক্ষাতে নারাজ প্রতিরক্ষামন্ত্রী

বাংলাহান্ট ডেস্কঃ বিজয় দিবসের কুচকাওয়াজ উপলক্ষে রাশিয়া (Russia) যাচ্ছেন ভারতের (India) প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। রাশিয়া প্রধানের আমন্ত্রণে আগামী ২৪ শে জুন মস্কোয় যাবেন তিনি। এই অনুষ্ঠানে ভারতের তিনাবাহিনীর সেনারাও অংশ নিচ্ছে। তবে শোনা গিয়েছে রাশিয়া গেলেও, চীনের নেতাদের সঙ্গে কোনোরকম কথা বলতে চাইছেন না তিনি।

রাশিয়ার কুচকাওয়াজ
বর্তমান দিনে চীনের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হয়েছে গোটা বিশ্ব। করোনা ভাইরাস ছড়িয়ে দেওয়া থেকে শুরু করে, ভারত-চীন সীমান্ত এলাকায় সংঘর্ষ। সবকিছুকে মিলিয়ে চীনের কাপুরুষোচিত মনভাবের জন্য ধিক্কার জানাচ্ছে সব দেশ। ১৯৪৫ সালে নাজিজার্মানির আত্মসম্পর্ণের উদ্যেশ্যে প্রচলিত এই দিনটি অত্যন্ত ধুমধামের সঙ্গে পালন করা হয় রাশিয়ায়। তবে এবার এই ঘটনার ৭৫ বছর পূর্তিতে বিভিন্ন রাষ্ট্রের প্রধানদের আমন্ত্রিত করা হয়েছে। ভারতের তরফ থেকে নিমন্ত্রণ পেয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

   

rajnath singh 3

রাশিয়ার উদ্যেশ্যে দিয়েছে ভারতীয় সেনা
অনুষ্ঠানে উপস্থিত আরও অনেক দেশের সেনাদের সঙ্গে ভারতের তিনবাহিনী থেকে মিলিয়ে প্রায় ৭৫-৮০ জন জওয়ান কুচকাওয়াজে অংশ নেবে। সেই কারণে গত ১৯ শে জুনই মস্কোর উদ্যেশ্যে পাড়ি দিয়েছে তিনবাহিনী থেকেই ভারতীয় সেনারা। অনুষ্ঠানে যোগদানের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অলাদি অস্তাকে নিমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু মহামারি করোনা ভাইরাসের কারণে প্রধানমন্ত্রী উপস্থিত না হতে পারলেও ভারতের তিনবাহিনীর সেনা এই অনুষ্ঠানে তাঁদের শক্তি প্রদর্শন করবে।

article 5ee94d79cace85 02635515 large

সাক্ষাত করবেন না প্রতিরক্ষামন্ত্রী
আগামী ২৪ শে জুন রাশিয়ার রাজধানী মস্কোর রেড স্কোয়ারে কুচকাওয়াজে ভারত, চীন ছাড়াও আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স সহ ১৮ টি দেশের সেনাবাহিনী অংশগ্রহণ করবে। ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই অনুষ্ঠানে উপস্থিত হলেও কোনরকম সাক্ষাত করতে চাইছেন না চাইনিজ নেতাদের সঙ্গে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর