ভুল করে শচীনকে অনেকবার আউট দিয়েছি, অবসরের ১১ বছর পর স্বীকার করে নিলেন আম্পায়ার।

ক্রিকেট ম্যাচ পরিচালনা করেন আম্পায়ার। সেই আম্পায়াররা ম্যাচ পরিচালনা করার সময় অনেকবার ভুল সিদ্ধান্তও দিয়ে বসেন এতে অস্বাভাবিক কিছু নেই। কারন আম্পায়ার কোনো যন্ত্র নয় তারাও মানুষ তাই তাদেরও ভুল হয়ে থাকে। যেহেতু ক্রিকেট এখন অনেকটাই যন্ত্র নির্ভর তাই এখন আধুনিক ক্রিকেটে আম্পায়ারদের ভুলের পরিমাণ অনেকটাই কমেছে।

এখন এলবিডব্লিউ হোক কিংবা কোন ক্যাচ প্রতি ক্ষেত্রে যদি আম্পায়ারের বুঝতে ভুল হয় তাহলে সে ক্ষেত্রে যন্ত্রের মাধ্যমে আরো ভালো ভাবে দেখে নেওয়া হয়। এক্ষেত্রে আগে ব্যাটসম্যানদের ভুল সিদ্ধান্তের ফলে আউট হওয়ার যে প্রবণতা ছিল সেটা এখন অনেকটাই কমে গিয়েছে। তবে কয়েক বছর আগে পর্যন্ত ক্রিকেটে এত বেশি প্রযুক্তির ব্যবহার ছিল না, তাই অনেক সময় আম্পায়ারের ভূল সিদ্ধান্তের জন্য ব্যাটসম্যানদের আউট হয়ে ফিরে যেতে হয়েছিল প্যাভিলিয়নে। এমনকি এখন অবসর নিয়ে নেওয়ার পর তাদের পুরোনো ভুল সিদ্ধান্তের কথা স্বীকার করে নিচ্ছেন অনেক আম্পায়ার।

   

2166330d83b3cf7fe90ef8bb9c2138a0fb5161a1dcecda15f0a8e7cb0024e90e37b468

আম্পায়ার হিসাবে বেশ জনপ্রিয় ছিলেন স্টিভ বাকনর। এবার সেই স্টিভ বাকনর স্বীকার করে নিলেন যে তিনিও অনেক ভুল সিদ্ধান্ত দিয়েছেন। এইদিন একটি রেডিও শো তে স্টিভ বাকনর বলেন আমার যতদূর মনে পড়ে আম্পায়ার হিসাবে আমি শচীন টেন্ডুলকার কে দু’বার ভুল করে আউট দিয়েছিলাম। একবার অস্ট্রেলিয়ার মাটিতে আরেকবার ভারতের ইডেন গার্ডেন্সে। তিনি জানান আউট দেওয়ার পরে রিভিওতে সেটা দেখার পর আমার খুব অনুতাপ হয়েছিল।

Avatar
Udayan Biswas

সম্পর্কিত খবর