করোনা থেকে সুস্থ হলেও সারাজীবন ভুগতে হতে পারে বিশেষ রোগে, মত বিশেষজ্ঞদের

বাংলাহান্ট ডেস্কঃ করোনা সংক্রমিত মানুষ সুস্থ হয়ে গেলেও, থেকে যাচ্ছে কিন্তু ফুসফুসের সমস্যা (Lungs Damage)। এমনই এক আতঙ্কিত তথ্য প্রকাশ করল ইংল্যান্ডের (England) শীর্ষস্থানীয় স্বাস্থ্য সংস্থা ন্যাশনাল হেলথ সার্ভিস। বিশেষজ্ঞরা জানালেন, করোনা ভাইরাসের দ্বারা সংক্রমিত মানুষ সুস্থ হওয়ার পর প্রায় ৩০ শতাংশ মানুষের ফুসফুসের সমস্যা দেখা দিতে পারে।

করোনা পরিস্থিতি
চীনের সীমানা ছাড়িয়ে মহামারি করোনা ভাইরাস ভারত (India) সহ বিশ্বের প্রায় সব দেশেই ছড়িয়ে পড়েছে। এই ভাইরাসের প্রকপে পড়ে সবথেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে আমেরিকা। ভারতেও আক্রান্তের সংখ্যা নেহাত কম নয়। আক্রান্তের সংখ্যা ৪ লক্ষ ৫৬ হাজার ছাড়িয়ে গেছে। তবে সংক্রমিত মানুষের সংখ্যা বাড়লেও কিন্তু বাড়ছে সুস্থতার হার। বর্তমানে প্রায় ৫৬.৩৮ শতাংশ মানুষ ইতিমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন। পাশাপাশি সমগ্র বিশ্বে আক্রান্তের সংখ্যা প্রায় ৯৩ লক্ষ এবং মৃতের সংখ্যা প্রায় ৫ লক্ষ মানুষ।

   

lunge 133097

হতে পারে ফুসফুসের অসুখ
তবে সুখের এই মুহুর্তে বিশেষজ্ঞরা দিচ্ছেন আরও একটি দুঃসংবাদ। সুস্থ হলেও নাকি থেকে যাচ্ছে অন্য রোগের আশঙ্কা। করোনায় সুস্থ হওয়া মানুষের মধ্যে প্রায় ৩০ শতাংশ মানুষের মধ্যে দেখা দিতে পারে ফুসফুসের সমস্যা। ইংল্যান্ডের শীর্ষস্থানীয় স্বাস্থ্য সংস্থা ন্যাশনাল হেলথ সার্ভিসের তরফ থেকে এক সমীক্ষা মারফত এই তথ্য জানা গেছে।

তারা জানাচ্ছেন, শুধুমাত্র ফুসফুস নয়, মানসিক রোগ এবং অ্যালাজাইমা রোগের শিকারও হতে পারে মানুষ। আবার অনেক সময় ব্যাক্তির করোনা রিপোর্ট নেগেটিভ আসার পরও, ব্যক্তি করোনা আক্রান্ত হবার সম্ভাবনা থেকে যাচ্ছে। পিছু চেড়েও যেন, ছাড়ছে না এই রোগ।

Corona patients UNI 2 scaled 1

হতে পারে অন্যন্য রোগও
এই বিষয়ে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করোনার ভাইরাস কিডনি এবং ফুসফুসে আক্রমণ করলেও, বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় এই ভাইরাস মানুষের ফুসফুসকেই বেশি ক্ষতিগ্রস্থ করছে। যার জেরে ব্যক্তি নিউমোনিয়া রোগের শিকার হতে পারে। তবে মানুষের ভাইরাস অন্ত্র এবং কিডনিকেও দুর্বল করতে পারে এই ভাইরাস। যার কারণে রোগির অক্সিজেন এবং ভেন্টিলেটরের প্রয়োজন হয়।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর