গালওয়ান ঘাঁটিতে ভারতীয় সেনার উপর আক্রমণের নির্দেশ দিয়েছিলেন জিনপিং-এর ঘনিষ্ট এক জেনারেল, পর্দা ফাঁস করল মার্কিন গোয়েন্দা দফতর

বাংলাহান্ট ডেস্কঃ গত ১৫ ই জুন ভারত (India) চীন (China) সীমান্তে যে সংঘর্ষ চলেছিল, তাঁর প্রধান ষড়যন্ত্রকারীর হদিল দিল মার্কিন গোয়েন্দা দফতর। বিগত কয়েকদিন ধরে ওই ব্যক্তির সন্ধান চালাচ্ছিল সমস্ত গোয়েন্দা দফতর। এবার সেই ব্যক্তির সমস্ত বিবরণ উঠে আসল মার্কিন গোয়েন্দা দফতরের কাছে। চীনের ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের হেড জেনারেল জেন জাউ জোংকি (Gen Zhao Zongqi) হলেন সেই ষড়যন্ত্রকারী ব্যক্তি।

ভারতের সাথে যুদ্ধের সময় মৃত চীনা সেনাদের উদ্যেশ্যে আয়োজিত একটি প্রার্থনা সভায় উপস্থিত এই ব্যক্তির বিষয়ে সমস্ত তথ্য জোগাড় করতে থাকে মার্কিন গোয়েন্দা সংস্থা। একাধিকবার ভারতের উপর হামলার ছক কষেছে এই ব্যক্তি।

   

zhao zongqi 09 1499568825

জেন জাউ জোংকির বিবরণ
মার্কিন গোয়েন্দা সংস্থার রিপোর্ট অনুসারে জানা যায়, ১৯৭৯ সালে চীন ভিয়েতনামের যুদ্ধের সময় এই জেন জাউ জোংকি এক সাধারণ কমান্ডার পদে নিযুক্ত ছিলেন। সেই সময় ভিয়েতনামের সেনাদের হামলায় চীনা সেনারা কুপোকাত হয়ে যায়। যুদ্ধের পরবর্তীতে নিহত হয় প্রচুর চাইনিজ সেনা এবং সেই সঙ্গে আহত হয় জেন জাউ জোংকি। পরবর্তীতে ২০১৩-১৪ সালে শি জিনপিং রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর থেকে জেন জাউ জোংকির সাথে ভালো সম্পর্ক তৈরি হয়।

ছিলের জিনপিং-এর কাছের লোক
একই অঞ্চলের মানুষ হওয়ার কারণে ধীরে ধীরে জেন জাউ জোংকির উপর নির্ভর করতে শুরু করে শি জিনপিং। PLA -তে নিজের আধিপত্য অর্জনের উদ্যেশ্যে ভারতের উপর হামলা চালানোর চেষ্টায় অবতীর্ণ ছিল। তিনি দেখাতে চেয়েছিলেন, তিনি অত্যন্ত শক্তিশালী। এবং ভারতের সঙ্গে যুদ্ধে জয়লাভ করে নিজের ক্ষমতা বলে ভবিষ্যতে তিনি PLA-এর প্রধান হওয়ার লক্ষ্যে ছিলেন।

newwwwwwww 2

ভারতের বিরুদ্ধে হামলা
সেই মতই ২০১৬ সালে ডোকলামে এবং ২০২০ সালে গলওয়ান ঘাঁটিতে ভারতের বিরুধে হামলা চালিয়ে, ভারতের ভয়ের কারণে পরিণত হয়েছে। এমনকি ভারতে প্রবেশ করে ভ্রমণের নিরিখে ভারতীয় সেনাদের সঙ্গে সাক্ষাতও করে গেছেন। তবে ভারতও এবার চেষ্টা করছে কিভাবে এই ব্যক্তির বিরুদ্ধে যোগ্য প্রতিশোধ নেওয়া যায়।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর