পৃথিবীতে সাতটি নয় আটটি মহাদ্বীপ রয়েছে, বিজ্ঞানীরা প্রকাশ করলেন নতুন মানচিত্র

বাংলাহান্ট ডেস্কঃ অস্ট্রেলিয়া (Australia) থেকে নিউজিল্যান্ডের (New Zealand) দক্ষিণ-পূর্ব দিকে একটি মহাদেশ আছে, যা সমুদের তলায় সমাহিত অবস্থায় রয়েছে। তবে কি অষ্টম মহাদেশই সমুদের তলায়?

জানা গিয়েছে, পৃথিবীতে সাতটি নয়, কিন্তু আটটি মহাদেশ রয়েছে। তবে, অষ্টম মহাদেশটি সমুদ্রের নীচে সমাহিত অবস্থায় রয়েছে। বিজ্ঞানীরা এখন এটির একটি নতুন মানচিত্র তৈরি করেছেন। যাতে দেখা যাচ্ছে ৫ মিলিয়ন বর্গকিলোমিটার জুড়ে এই মহাদেশটি রয়েছে। এটি ভারতের আয়তনের চেয়ে প্রায় ১৭ লক্ষ বর্গকিলোমিটাররের থেকেও বড়। ভারতের আয়তন ৩২.৮৭ লক্ষ বর্গকিলোমিটার।

   

lo j 18

এই অষ্টম মহাদেশটির নাম জিলান্ডিয়া’ (নিউজিল্যান্ড+ইন্ডিয়া)। বিজ্ঞানীরা বলছেন যে, প্রায় ২.৩০ মিলিয়ন বছর আগে এটি সমুদ্রে ডুবেছিল। ‘জিলান্ডিয়া’র আয়তন পঞ্চাশ লক্ষ বর্গ কিলোমিটার, যা পার্শ্ববর্তী অস্ট্রেলিয়ার প্রায় দুই তৃতীয়াংশের সমান।

কিন্তু এই মহাদেশের প্রায় ৯৪ শতাংশই তলিয়ে আছে সাগরের জলে। মাত্র অল্প কিছু অঞ্চল জলের ওপর মাথা তুলে আছে। নিউজিল্যান্ডের নর্থ এবং সাউথ আইল্যান্ড এবং নিউ ক্যালেডোনিয়া।

এখন নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা এর টেকটোনিক এবং বাথিমেট্রিক মানচিত্র প্রস্তুত করেছেন। যাতে ভূমিকম্প সংক্রান্ত ক্রিয়াকলাপ এবং এর সাথে সম্পর্কিত সামুদ্রিক তথ্য জানা যায়। জিএনএল বিজ্ঞানের ভূতত্ত্ববিদ নিক মরথিমার বলেছেন যে, এই মানচিত্রগুলি আমাদের বিশ্ব সম্পর্কে বলে। তারা খুব বিশেষ। এটি একটি দুর্দান্ত বৈজ্ঞানিক কৃতিত্ব।

jila

একটি মহাদেশের স্বীকৃতি পেতে যা যা দরকার, জিলান্ডিয়া তার সবকটিই পূরণ করেছে বলে দাবি করছেন বিজ্ঞানীরা। যেমন:

  • আশেপাশের অন্যন্য অঞ্চল থেকে উঁচু হতে হবে
  • সুস্পষ্ট কিছু ভূপ্রাকৃতিক বৈশিষ্ট্য থাকতে হবে
  • একটি সুনির্দিষ্ট সীমারেখা থাকতে হবে
  • সমূদ্র তলদেশের চেয়েও পুরু ভূস্তর থাকতে হবে

প্রকাশিত গবেষণা নিবন্ধের প্রধান লেখক নিউজিল্যান্ডের ভূতত্ত্ববিদ নিক মর্টিমার বলেন, জিলান্ডিয়াকে কেন মহাদেশ বলা যাবে না, প্রশ্নের উত্তর খুঁজছিলেন বিজ্ঞানীরা প্রায় গত দু্ই দশক ধরে চালানো গবেষণায়।

তিনি আরও বলেন, পৃথিবীর মহাদেশের তালিকায় আরেকটি নাম যুক্ত করাটাই কেবল তাদের লক্ষ্য নয়, এর একটা বিরাট বৈজ্ঞানিক তাৎপর্য রয়েছে।

gh

“একটি মহাদেশ যে সাগরে তলিয়ে যাওয়ার পরও তা অখন্ড থাকতে পারে, তা সাহায্য করবে এটা বুঝতে কিভাবে পৃথিবীর উপরিভাগের স্তর ভেঙ্গে মহাদেশগুলো তৈরি হয়েছিল তা বুঝতে।”

তাহলে জিলান্ডিয়ার নাম আরেকটি মহাদেশ হিসেবে কি যুক্ত হবে ভুগোলের পাঠ্য বইতে? সেটা দেখার জন্য অপেক্ষায় থাকতে হবে আরও অনেকদিন। কারণ মহাদেশের স্বীকৃতি দেয়ার জন্য কোন আন্তর্জাতিক ফোরাম নেই। কেবল বেশিরভাগ বিজ্ঞানী যদি মেনে নেন যে জিলান্ডিয়া আরেকটি মহাদেশ, তাহলে হয়তো কোন একদিন আমরা শিখবো, পৃথিবীতে সাতটি নয়, আটটি মহাদেশ আছে।

সম্পর্কিত খবর