হিমাচল প্রদেশে পাওয়া গেল বিলুপ্ত প্রজাতির জীব, দেখার জন্য উৎসাহিত লোকজন

বাংলাহান্ট ডেস্কঃ সমাজের পরিবর্তনের সঙ্গে সঙ্গে অনেক কিছুরই বদলে যাচ্ছে। সমাজ থেকে বিলুপ্তের পথে অনেক পশু, পাখী। এমন এক বিলুপ্ত প্রজাতির প্রানীর নাম কস্তুরী সিভেট (musk civet)। কিন্তু হঠাত এই প্রজাতির শিশু প্রানীর সন্ধান মিলেছে হিমাচলের (Himachal) একটি উপজাতি অঞ্চল ভরমৌরে।

জানা গিয়েছে, শিশু কস্তুরী সিভেটের সন্ধান মিলেছে চাম্বা জেলায়। এর আগে কখনও দেখা যায়নি। খাদামুখের কাছে আহত অবস্থায় পাওয়া কস্তুরিকে। বিলাভের শিশুটিকে চালকরা বন বিভাগের কাছে হস্তান্তর করেছেন। এটি চিকিত্সা করা হচ্ছে এবং পরে বনে ছেড়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

ciment jj

বন্যপ্রাণী দফতর থেকে জানা গিয়েছে, এখন এই কস্তুরী টমক্যাট সংরক্ষণের জন্য বিশেষ পরিকল্পনা করছে, যাতে এই প্রজাতির বন্যজীবনের একটি চিত্র বনের মধ্যে সংগ্রহ করা যায়। বিভাগীয় দলগুলি বনগুলিতে ট্র্যাপ ক্যামেরাও ইনস্টল করতে পারে। গত বছরে চম্পায় বিলুপ্তপ্রায় বহু প্রজাতির বন্যপ্রাণী দেখা গেছে। এগুলি তুষার চিতা থেকে কস্তুরী হরিণ থেকে বাদামী ভাল্লুক পর্যন্ত। চম্পা জেলা রাজপরিবারে বন্যজীবনে খুব সমৃদ্ধ ছিল।

কিন্তু অরণ্যে শিকারে বহু প্রাণী বিলুপ্ত হয়ে যায়। বন্যপ্রাণী বিভাগ তারপরে শিকারীদের হাত থেকে বন্য প্রাণীকে রক্ষা করতে বাধা দিতে শুরু করে। চাম্বায় বিলুপ্তপ্রায় প্রজাতির প্রাণীর প্রমাণ পেতে অনুসন্ধান অভিযানও চালিয়েছে। ট্র্যাপ ক্যামেরাও ব্যবহার করা হত। এই ফাঁদ ক্যামেরার মাধ্যমে, তুষার চিতা, বাদামী ভাল্লুক এবং কস্তুরীর হরিণকে দেখা গেছে পাঙ্গি এবং ভর্মর বনে। ডিএফও রাজীব কুমার বলেছিলেন যে কস্তুরি টমকেটের শিশুটি আহত অবস্থায় খাদামুখে পাওয়া গেছে। বলা হয় এটি একটি বিলুপ্তপ্রায় প্রজাতি। এ নিয়ে পূর্ণ তদন্ত চলছে।

সম্পর্কিত খবর