ফের অতি ভারী বৃষ্টির পূর্বাভাস, বন্যার সম্ভাবনা বাড়ল উত্তরবঙ্গে : আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্কঃ ভূটান সহ উত্তরে অতি ভারী বৃষ্টির কারনে ইতিমধ্যেই বেশ কিছু অঞ্চলে হলুদ সতর্কতা জারি করা হয়েছিল। এবার আরো বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর। যার জেরে যে কোনো মুহুর্তে দুকুল ছাপিয়ে বইতে পারে উত্তরের নদীগুলি।

rainfall2 630x420 1
বাংলার আবহাওয়া/ weather of west bengal

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে ফের অতি ভারী বৃষ্টি হবে উত্তরের ৫ জেলায়। হিমালয়ের পাদদেশ দিয়ে মৌসুমী অক্ষরেখার অবস্থানের কারনেই এবছর অতিরিক্ত বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গে।

   

পাহাড়ে এই অতিভারী বৃষ্টির কারনে বিস্তীর্ণ অঞ্চল জুড়ে প্লাবন এর আশঙ্কা করছেন অনেকে। ইতিমধ্যেই বিপদসীমা অতিক্রম করতে চলেছে নদীগুলি। পাশাপাশি অতি বৃষ্টি ডেকে আনতে পারে ভূমিধস।

বুধবার সকাল থেকেই কলকাতা (Kolkata) শহরের আকাশ মেঘলা। বিগত কয়েকদিন ধরে বৃষ্টি চালু হয়েছে, জারী থাকবেও। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল প্রায় ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বাংলার বেশ কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে হালকা বৃষ্টি সেই সঙ্গে মেঘলা আকাশের সম্ভাবনার কথা জানাল আবহাওয়াবিদরা।

প্রসঙ্গত, ২০২০ সালে জুন মাসে বৃষ্টি ভেঙে দিল গত এক যুগের রেকর্ড। আবহাওয়া দপ্তর জানিয়েছে, গত ১২ বছরে এমন বৃষ্টি হয়নি দেশে। কয়েকটি বিচ্ছিন্ন স্থান বাদ দিলে দেশে কোথাও বৃষ্টির ঘাটতি নেই৷ পাশাপাশি অতিবৃষ্টির কারনে বাংলা, বিহার ও আসামের বেশ কিছু অংশ প্লাবিত।

সম্পর্কিত খবর