ভারতে বাঘের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় খুশি প্রধানমন্ত্রী মোদীও, নাম উঠে এল গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে

বাংলাহান্ট ডেস্কঃ বাঘ (Tiger), ভারতের (India) জাতীয় পশু হল এই বাঘ। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) জঙ্গলের এই ভয়ঙ্কর সুন্দর প্রাণীকে নিয়ে এক সাফল্য বার্তা দিলেন। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভাদেকারও করলেন ট্যুইট। জঙ্গলে বাড়ছে বাঘের সংখ্যা।

অল ইন্ডিয়া টাইগার এস্টিমেশনের ক্যামেরার মাধ্যমে ধরা পড়ল সেই ক্রমবর্ধমান বাঘের সংখ্যা। ‘সঙ্কল্প সে সিদ্ধি’র মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিগত ৪ বছর আগেই বাঘের সংখ্যা দ্বিগুণ করার পরকল্পনা করেছিলেন। এবার তাঁর ফল মিলল হাতেনাতে।

15734272 303

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডর (Guinness World Records) অন্তর্ভুক্ত হয়েছে এই বাঘ গণনার ক্যামেরাও। তারা জানিয়েছেন, বাঘ গণনার জন্য ২৬ হাজার ৭৬০ টি স্থানে পৃথক পৃথকভাবে ক্যামেরা বসানো হয়েছিল। যার সাহায্যের প্রায় সাড়ে তিন কোটি বাঘের ছবি তোলা সম্ভব হয়েছে।

অল ইন্ডিয়া টাইগার এস্টিমেটসের এক রিপোর্ট অনুসারে ২০১৮ সালে বলা হয়েছিল, ৩০০০ হাজার বাঘ ভারতে আছে। ভারত পৃথিবীর সবথেকে বড় এবং সুরক্ষিত বাঘেদের ঠিকানা হিসাবেও বিবেচিত হয়েছিল। এবং ২০১৪ সালে বাঘের সংখ্যা ছিল ২২২৬। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৯ বছর আগে বাঘের সংখ্যা দ্বিগুণ করার কথা বললেও, মাত্র ৪ বছরের মধ্যে সেই সংখ্যা দ্বিগুণে পৌঁছেছে।

image 216692

২০১৬ সালের বাঘের সংখ্যা ছিল ১৪১১। যার পরিমাণ ২০১৯ সালে দাঁড়িয়েছে ২৯৬৭ টি। এ বিষয়ে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভাদেকার জানিয়েছেন, ভারতে কোন কিছু স্থির করলে, তা করেই দম নেয় ভারতের সরকার। সেই সঙ্গে এই বাঘের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আনন্দিত প্রধানমন্ত্রীও।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর