রাষ্ট্রপতি পুতিন-সহ রাশিয়ান বিলিয়নেয়াররা ইতিমধ্যে শরীরে নিয়েছেন করোনার টিকা, জানাল ব্লুমবার্গ

বাংলাহান্ট ডেস্কঃ করোনা ভাইরাস (corona virus) নিয়ে উত্তাল বিশ্ব। আর এই মারণ ভাইরাসের ভ্যাকসিনের জন্য শতাধিক বিজ্ঞানী নেতৃত্ব দিচ্ছেন। তারা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এমন রাশিয়ার একটি বিজ্ঞানীদের একটি দলও নিরন্তর চেষ্টা চালাচ্ছে ভ্যাকসিনের জন্য। এখন একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে যে রাশিয়ার রাষ্ট্রপতি পুতিন,(Vladimir Putin) বড় রাজনৈতিক ব্যক্তিত্ব এবং কোটিপতিরা এপ্রিল মাসেই করোনার ভ্যাকসিন নিয়েছিলেন।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, করোনার ভাইরাসের পরীক্ষামূলক ভ্যাকসিন রাশিয়ার বিলিয়নেয়ার এবং রাজনীতিবিদদের এপ্রিল মাসে দেওয়া হয়েছিল।

প্রতিবেদনে আরও বলা হয় যে, রাষ্ট্রপতি পুতিনকে এই ভ্যাকসিন দেওয়া হয়েছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি, তবে যেমনটি শীর্ষস্থানীয় সমস্ত রাজনৈতিক নেতা, সরকারী কর্মকর্তা এবং কোটিপতিদের দেওয়া হয়েছে ঠিক তেমন পুতিনকে দেওয়া না হওয়ার সম্ভাবনাও কম। রাষ্ট্রপতি পুতিন-সহ রাশিয়ান বিলিয়নেয়াররা ইতিমধ্যে শরীরে নিয়েছেন করোনার টিকা, জানাল ব্লুমবার্গ।

প্রতিবেদনে বলা হয়েছে, ধনী ব্যক্তিদের যাদের এই টিকা দেওয়া হয়েছিল তাদের মধ্যে শীর্ষ নির্বাহী, বিলিয়নেয়ার এবং অ্যালুমিনিয়াম জায়ান্ট ইউনাইটেড রাসেলের সরকারী কর্মকর্তারাও রয়েছেন। এই ভ্যাকসিন এপ্রিল মাসে মস্কো ভিত্তিক রাশিয়ান সরকারী সংস্থা গামালয় ইন্সটিটিউট তৈরি করেছে।

ভ্যাকসিনের উৎপাদন সেপ্টেম্বর মাসে শুরু হবে। গামেলি কেন্দ্রের প্রধান আলেকজান্ডার গিন্টজবার্গ সরকারী বার্তা সংস্থা টিএএসএস-কে বলেছিলেন যে, তিনি আশা করছেন ১২ থেকে ১৪  আগস্টে এই ভ্যাকসিনটি “নাগরিক প্রচলন” এর আওতায় আসবে। আলেকজান্ডারের মতে, বেসরকারী সংস্থাগুলি সেপ্টেম্বর থেকে ভ্যাকসিনের ব্যাপক উত্পাদন শুরু করবে।

22 05 2020 corona vaccine 20297218

তবে এই টিকা রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনকে দেওয়া হয়েছে কিনা তা রাশিয়ার কর্তৃপক্ষ জানায়নি। গামালাই সেন্টার হেডের মতে, ভ্যাকসিন মানব পরীক্ষায় সম্পূর্ণ নিরাপদ প্রমাণিত হয়েছে।

তবে, এই ভ্যাকসিনটি ফেজ ৩ ট্রায়ালের মধ্যে রাখা হয়েছে। কারণ যারা ডোজ গ্রহণ করেন তাদের পর্যবেক্ষণ করা হবে। পর্ব ১ এবং ২ এ, একটি ভ্যাকসিন। ড্রাগের সুরক্ষা সাধারণত পরীক্ষা করা হয় যাতে ৩ ধাপে বড় গ্রুপগুলি পরীক্ষা করা যায়।

সম্পর্কিত খবর