মানুষ না গিনিপিগ! নিজেদের দেশে ভ্যাকসিনের ট্রায়াল না করে, বাংলাদেশে মানবদেহে ভ্যাকসিনের ট্রায়াল করছে চীন!

বাংলা হান্ট ডেস্কঃ বাংলাদেশের (Bangladesh) মেডিকেল নিয়ন্ত্রক সংস্থা করোনা ভাইরাসের বিরুদ্ধে একটি চীনের কোম্পানি দ্বারা তৈরি করা করোনার ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের মানব পরীক্ষণের জন্য রবিবার মঞ্জুরি দিয়ে দিয়েছে।

বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (BMRC) চীনের কোম্পানি শিনোভেক বায়োটেক লিমিটেড দ্বারা ভ্যাকসিনের শেষ পর্যায়ের পরীক্ষণের মঞ্জুরি দিয়েছে। ঢাকার ইন্টারন্যাশানাল সেন্টার ফর ডায়রিয়াল ডিসিজ রিসার্চ বাংলাদেশ (ICDDRB) এই অধ্যায়ন করার অনুমতি চেয়ে রিসার্চ প্রোটোকল পেশ করেছিল।

   

BMRC এর নির্দেশক মাহমুদ-উজ-জাহান বলেন, ‘আমাদের ন্যশানা রিসার্চ এথিক্স কমিটি শিনোভেক এর করোনা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল পরীক্ষণের অনুমতি দিয়েছে।” উনি বলেন, ICDDRB এর প্রস্তাবের সমীক্ষা করে চীনের কোম্পানি শিনোভেকের সাথে গবেষণার প্রগতির অধ্যায়নের করার জন্য ভ্যাকসিনের সম্ভাবনা আর সুরক্ষা ইস্যুর সাথে বাংলাদেশের লাভ নিয়ে বিচার করা হয়েছে।

corona trial

আপনাদের জানিয়ে দিই, চীন এর আগেও ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল করেছে। আর সেটাও নিজেদের দেশের নাগরিকদের উপর না করে চীনের বর্তমান পরম বন্ধু পাকিস্তানের উপর করেছে। আর এবার বাংলাদেশের উপর তাঁদের ভ্যাকসিনের ট্রায়াল করা হচ্ছে। এখন প্রশ্ন উঠছে যে, চীন কেন নিজেদের দেশের মানুষদের উপর ভ্যাকসিনের ট্রায়াল না করে, বাংলাদেশ আর পাকিস্তানকে বেছে নিচ্ছে বারবার।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর