অসমের বন্যায় বিপর্যস্ত কাজিরাঙ্গা জাতীয় উদ্যান, বিরল প্রজাতির ১১ টি গণ্ডার সহ মারা গিয়েছে ১১৩ টি বন্যপ্রাণী

বাংলাহান্ট ডেস্কঃ অসময়ে বন্যার কবলে পড়েছে ভারতের (India) উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য অসম (Assam)। এই রাজ্যের প্রায় ২৮ টি জেলা জলের তলায় তলিয়ে গেছে। প্রাকৃতিক বিপর্যয়ের ফলে এখনও অবধি ৮৫ জন মানুষ প্রাণ হারিয়েছে। সেইসঙ্গে লক্ষ লক্ষ মানুষ ঘর ছাড়া হয়েছেন।

বন্যার প্রকোপে বন্যপ্রাণীরাও
মানুষ ছাড়াও এই বন্যার কবলে পড়েছে বন্যপ্রাণীরাও। প্রকৃতির রোষের হাত থেকে বাঁচতে পারছে বন্য প্রাণীরাও। অসমের বিশ্বখ্যাত কাজিরাঙ্গা জাতীয় উদ্যানেও তাঁর প্রভাব লক্ষ্য করা গেছে। প্রবল বর্ষণের জেরে ব্রহ্মপুত্র নদের জলস্তর বেড়ে যাওয়ায় এই বিপত্তি ঘটেছে। কাজিরাঙ্গা জাতীয় উদ্যানও সেই তালিকা থেকে বাদ পড়েনি।

Kaziranga National Park3

মারা যাচ্ছে বিরল প্রজাতির প্রাণীরা
এই প্রাকৃতিক বিপর্যয়ের ফলে কাজিরাঙ্গা জাতীয় উদ্যানের (Kaziranga National Park) প্রায় ১১৩ টি প্রাণী মারা গিয়েছে। যার মধ্যে বিরল প্রজাতির ১১ টি গণ্ডার এবং ৪০ টি হরিণও রয়েছে। জলের হাত থেকে বাঁচতে বন্য প্রাণীরা উদ্যান ছেড়ে রাস্তায় চলে এসেছিল। হাতি, হরিণ, এক শিংয়ের বিরল প্রজাতির গন্ডার প্রাণের ভয়ে বিভিন্ন দিকে দৌড়া দৌড়ি করছিল। যানচলাচলেও এর প্রভাব পড়েছিল।

asam 2

কাজিরাঙ্গা জাতীয় উদ্যানের পরিচালক শিব কুমার জানিয়েছেন, উদ্যানে বেশকিছুটা জায়গা উঁচু করে দেওয়া হয়েছে, যাতে বন্য প্রাণীরা সেখানে থাকতে পারে। সেইসঙ্গে মানুষদের বাঁচানোরও চেষ্টা করা হচ্ছে। বিগত বেশ কয়েক বছরে এই ধরনের প্রাকৃতিক দুর্যোগ দেখা যায়নি।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর