ভারতের বুকে নেমে আসবে পর পর প্রাকৃতিক বিপর্যয়, জানাচ্ছেন আন্তর্জাতিক আবহাওয়াবিদরা

Bangla Hunt desk / weather : বন্যা, খরা, ঘুর্ণিঝড়, ভূমিকম্প – করোনা পরিস্থিতিতে বার বার প্রকৃতির রুদ্ররূপ দেখেছে ভারত। কিন্তু আবহাওয়াবিদরা জানাচ্ছে আরো বিষম খবর। এই বিপর্যয় সবে শুরু, আগামী ৫ বছর জলবায়ু পরিবর্তনের ফল ভোগ করতে হবে বিপুল জনবসতির এই দেশকে

images 2020 07 22T200320.667

বিজ্ঞানীরা জানাচ্ছেন, দেশের বিস্তীর্ণ অঞ্চলের বার্ষিক গড় তাপমাত্রা ৪.‌২ ডিগ্রি সেলসিয়াসের বেশী বেড়ে যাবে এক ধাক্কায়। অতিরিক্ত জনঘনত্বপূর্ণ দেশ হওয়ায় ভারতের প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলা করবার ক্ষমতা কম। ফলে হঠাৎ করে জলবায়ুর পরিবর্তনের কারনে ভেঙে পড়বে বাস্তুতন্ত্র। গবেষকেরা সতর্ক করেছেন, ভারতের একটা বড় অংশের মানুষ, তাঁদের অর্থনীতি, বাস্তুতন্ত্র, সমস্ত কিছুই এক ভয়ানক সংকটের মুখে পড়তে চলেছে।

গবেষকেরা জানাচ্ছেন, একদিকে যেমন কিছু অঞ্চলের তাপমাত্রা হু হু করে বাড়বে অন্যদিকে কোনো কোনো অঞ্চলে ১০২ শতাংশের বেশী বাড়বে বৃষ্টি। ফলে সেখানে দেখা দেবে মারাত্মক বন্যা। গুজরাট, রাজস্থান যেমন ভয়াবহ উষ্ণ হতে চলেছে তেমনই বারবার বন্যায় ভাসবে কেরলের মত রাজ্যগুলি।

আবহাওয়াবিদরা আগেই জানিয়েছিলেন যে, এবছর গরম বাড়বে। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস করে বৃদ্ধি পাবে কিছু কিছু অঞ্চলে। আবার কিছু কিছু জায়গায় ১ ডিগ্রির থেকেও বেশি বৃদ্ধি পাবে।

পাশাপাশি বাড়বে ঘুর্ণিঝড়। সমুদ্রের তাপমাত্রা বাড়ায় বার বার ঘুর্ণিঝড় ধেয়ে আসবে ভারতের দিকে। পাশাপাশি গ্লোবাল ওয়ার্মিং এর জেরে বাড়বে সমুদ্রের জলস্তর। সব মিলিয়ে উপকূল বাসী মানুষদের জন্য বিপদ আরো বাড়বে।

সম্পর্কিত খবর