ভারতের এই হ্রদের জলের রং কেন গোলাপি! রহস্য উন্মোচন করলেন বিজ্ঞানীরা

বাংলাহান্ট ডেস্কঃ জলের (water) নিজস্ব কোনো রং নেই, কিন্তু বহু ক্ষেত্রে বিভিন্ন প্রাকৃতিক কারনে জলের রং নীল বা সবুজ দেখা যায়। মাটি বা দূষনের কারনে অনেক সময় ঘোলাটেও দেখায় জলকে৷ কিন্তু জানেন কি ভারতের এক হ্রদের জলের রং গোলাপি? ভারতের মহারাষ্ট্রেই অবস্থিত এই হ্রদটির নাম লোনার ঝিল (lonar lake)।

images 2020 07 23T132648.921

মহারাষ্ট্রের বুলধানা জেলায় অবস্থিত এই আশ্চর্য গোলাপি জলেত লোনার হ্রদের জলের রঙ বদলের রহস্য প্রকাশ করলেন বিজ্ঞানীরা। আসলে, এই ঝিলের জলে বিপুল সংখ্যক ‘হালোরচিয়া’ ব্যাকটিরিয়া থাকার কারণে, এর রঙ গোলাপী হয়ে গেছে। পুনে ভিত্তিক একটি ইনস্টিটিউট গবেষণা করে এই তথ্য প্রমাণ করেছে।

হ্যালোয়ারিয়া বা ‘হ্যালোফিলিক আর্চিয়া’ এক ধরনের জীবাণু যা গোলাপী রঙ তৈরি করে। এই ধরনের জীবানু সাধারণ ভাবে লবনাক্ত জলে পাওয়া যায়। সংস্থার তরফ থেকে বলা হয়েছে যে প্রাথমিকভাবে আমরা ভেবেছিলাম লাল রঙের শৈবালের কারণে হ্রদের জলের রঙ গোলাপী হয়ে গেছে।

তবে হ্রদের জলের নমুনা পরীক্ষা করে তারা জানতে পারে যে যে হ্রদের জলে বিপুল পরিমাণে হালোরচিয়া থাকার কারণে জল গোলাপী হয়ে গেছে। গবেষকরা জানিয়েছেন, যেহেতু এটি (হলোরচিয়া) গোলাপী রঙ তৈরি করে, তাই গোলাপী রঙ জলের উপরিতলে এসে এই রঙের করেছে হ্রদের জলকে। ইনস্টিটিউটের গবেষকরা এ বিষয়ে একটি বিশদ প্রতিবেদন বন দফতরে প্রেরণ করেছেন।

 

সম্পর্কিত খবর