পেট্রল চুরি করলে বাতিল হবে পাম্পের লাইসেন্স, অ্যাকশন মুডে মোদি সরকার

বাংলাহান্ট ডেস্কঃ আনলকডাউনের প্রথম থেকেই কড়া মুডে নরেন্দ্র মোদির ( narendra modi) সরকার। গ্রাহক স্বার্থে একের পর এক কঠোর অবস্থান নেওয়া হচ্ছে। এবার পেট্রল ডিজেলের (petrol Diesel) চুরি রুখতেও কড়া নিয়ম আনল কেন্দ্র

modi 2 3
নরেন্দ্র মোদী/ Narendra modi

সাধারণ ভাবে আমরা খুবই কম লিটার হিসাবে পেট্রোল ডিজেল কিনি। পাম্পে গিয়ে ১০০/ ৫০০ / ১০০০ টাকার পেট্রোল চাই। এখানেই পেট্রলে কারচুপি করে পাম্প মালিক ও কর্মচারীরা। এছাড়া অন্যান্য বহু উপায়ে আপনার পেট্রল চুরি করা হয়। মোদি সরকার জানিয়েছে, পেট্রল পাম্পে কোনো রকম চুরির অভিযোগ জমা পড়লেই কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে। সাধারণ মানুষের কষ্টের উপার্জন কিছুতেই চুরি হতে দেওয়া যায় না।

সরকারের তরফে ঘোষনা করা হয়েছে, কোনো পেট্রল পাম্পের নামে যদি কোনো অভিযোগ করা হয় তাহলে তার তদন্ত করে পেট্রল পাম্পটির লাইসেন্স ২ বছর পর্যন্ত বাতিল করা হতে পারে। যদি দ্বিতীয় বার একই অভিযোগ জমা পড়ে তবে তা চিরতরে বাতিল করা হবে। নতুন গ্রাহক সুরক্ষা আইন 2019, বলবৎ হওয়ার দিন থেকেই এই বিধি কার্যকর করা হয়েছে।

এর আগে, কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রাম বিলাস পাসোয়ান জানিয়েছেন এবার থেকে  প্রযোজক দেশ, প্রস্তুতকর্তা / আমদানি / প্যাকার এর নাম ঠিকানা, উত্পাদন তারিখ, মেয়াদ শেষের তারিখ এমআরপি (ট্যাক্স সহ), পরিমাণ / ওজন, ভোক্তা অভিযোগ নম্বর লিখতেই হবে।

পাশাপাশি এই লেখার ক্ষেত্রে কোনো রকম কারচুপি করা চলবে না। স্পষ্ট অক্ষরে লিখতে হবে এই তথ্যগুলি। ভোক্তা বিষয়ক বিভাগ এই বিষয়গুলিতে নজরদারি করবে। কোনো ভাবে এই নিয়ম না মানলে কঠিন শাস্তি হতে পারে প্রস্তুতকারক ও বিক্রয়কারীর।

পাশাপাশি, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, এবার থেকে দেশে ব্যাবসা করা প্রতিটি ই কমার্স সংস্থাকে তাদের পণ্য কোন দেশে উৎপাদিত তা জানাতে হবে ক্রেতাকে। যে সব পণ্য ইতিমধ্যেই নথিভুক্ত তাদের সম্পর্কেও অবগত করতে হবে। নিয়মিত এই নির্দেশ না মানলে পোর্টাল থেকে পণ্যটি সরিয়ে দেওয়া হতে পারে বলেও জানানো হয়েছে।

সম্পর্কিত খবর