উত্তরে জারি ভারী বৃষ্টিপাত, জেনে নিন কেমন থাকবে পুরো বাংলার আজকের আবহাওয়া

বাংলাহান্ট ডেস্কঃ সকালের শুরুতেই জেনে নিন আজকের আবহাওয়া (Today’s weather)। কেমন যাবে গোটা দিন? বাংলার কোন দিকে কেমন থাকবে আবহাওয়া? নতুন মাসের শুরুতেই আবহাওয়ার আপডেট (weather update) জানিয়ে দিল আবহাওয়া দফতর।

Rain Spreads Viruses

শহরের তাপমাত্রা
শনিবার সকাল থেকেই কলকাতা (Kolkata) শহরের আকাশে চড়া রোদ বিরাজ করছে। সেইসঙ্গে বাতাসে আদ্রতার পরিমাণও বেশিই রয়েছে। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ বিক্ষিপ্তভাবে কয়েকটি জায়গায় মাঝারি থেকে হালকা বৃষ্টিপাত এবং বজ্রবিদ্যুত সহ ঝড়ের সম্ভাবনা রয়েছে।

1594673592 shutterstock 685711540

উত্তরের আকাশ
বেশ কিছুদিন ধরে প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে উত্তরবঙ্গে। সেই বৃষ্টি চলবে আজও। বর্তমানে রাজস্থান থেকে আগরা হয়ে হিমালয়ের পাদদেশ থেকে মণিপুর পর্যন্ত মৌসুমী অক্ষরেখা বিস্তৃত হয়েছে। যার জেরে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাস্প ঢুকছে রাজ্যে। সেই কারণেই দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা।

people wade through floodwaters to shift to safer areas in flood affected lakhimpur district 1441691908140 12 1502528888

জারী হয়েছে সতর্কতা
উত্তরে প্রবল বৃষ্টিপাতের জেরে নদীগুলি বিপদসীমার উপর দিয়ে বইছে। নদীর উপরকার সেতু ভেঙ্গে গিয়ে ইতিমধ্যেই বেশ কিছু এলাকা বন্যা প্লাবিত হয়ে পরেছে। ব্যাহত হয়েছে জনজীবন। জারী করা হয়েছে সতর্কতা।

rainkol1

দক্ষিণের আবহাওয়া
উত্তরের আকাশে মেঘ ভাঙ্গা বৃষ্টি হলেও, দক্ষিণের আকাশে কিন্তু খটখটে রোদের উপস্থিতি দেখা যাচ্ছে। তবে আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুযায়ী, আগস্টের প্রথম সপ্তাহে প্রবল বর্ষণের মুখোমুখি হবে দক্ষিণবঙ্গ। বাংলার দক্ষিণবঙ্গে বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ আসন্ন।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর