কড়া মুডে ভারতঃ ১৭ হাজার চাইনিজ সেনা মোতায়েনের জবাবে টি-৯০ ট্যাঙ্কের স্কোয়াড্রন নামিয়ে দিল ভারত

বাংলাহান্ট ডেস্কঃ ভারত (india) চীনের (chian) মধ্যেকার সম্পর্ক ক্রমশ সংঘর্ষের দিকে এগোচ্ছে। লাদাখের সীমান্ত বিরোধের পরবর্তীতে তিন মাসেরও বেশি সময় অতিবাহিত হয়ে গেছে। আলোচনার মাধ্যমে সেনা পিছিয়ে নেওয়ার অঙ্গীকার করলে, চীন কিছুতেই তা শুনতে নারাজ। বিতর্কিত অঞ্চলগুলির আশেপাশে নিয়মিত মোতায়েন করে চলেছে চীন সরকার। এবার ভারতও তার যোগ্য জবাব দিতে প্রস্তুত।

চীনকে পাল্টা জবাব ভারতের
সূত্র মারফত জানা যায়, দৌলত বেগ ওল্ডি র Daulat beg oldy India) ও দেপসাং সমভূমিতে প্রায় ১৭ হাজার সেনা মোতায়েন রেখেছে চীন। পিপি ১০ ও পিপি ১৩ এলাকায় টহল দিতে দিচ্ছে না ভারতীয় সেনাকে। পাল্টা জবাব দিতে কারাকোরাম পাসের কাছেই টি-৯০ ট্যাঙ্করের স্কোয়াড্রন মোতায়েন করেছে ভারতীয় সেনাবাহিনী।

anaros 6 1200x900 1

সেই সঙ্গে ওই অঞ্চলে আরও ৩৫ হাজার সেনাও মোতায়েন করা হয়েছে। ভারতের এই সকল সেনারা লাদাখের ঠাণ্ডা পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়ে চীনের হামলার বিরুদ্ধে আঘাত হানতে পারবে।

পূর্বে, চীনা সেনারা যখন ডিওবি ও দেপসাং সমভূমির অপর প্রান্তে উন্নয়নের কাজ শুরু করেছিল, তখন মাউন্টেন ব্রিগেড এবং আর্মার্ড ব্রিগেড ভারতীয় সেনাবাহিনী নজরদারি করত।

army666 1588828878iugoug 1595828927

পরিকল্পনায় বদল আনছে ভারতীয় সেনা
বর্তমান দিনে ভারতীয় সেনারা তাঁদের পরিকল্পনায় আমূল বদল এনেছে। ওই অঞ্চলে ১৫ হাজারেরও বেশি সেনা ও ট্যাঙ্ক রেজিমেন্ট মোতায়েন করেছে ভারতীয় সেনা। যার ফলে এবার থেকে ওই অঞ্চলে ভারতের বিরুদ্ধে কোন পরিকল্পনা গ্রহণের বিষয়ে চীনকে কয়েকবার ভাবতে হবে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর