পেট্রোল-ডিজেল নয় জলেই চলবে গাড়ি, অভিনব আবিষ্কার উচ্চমাধ্যমিক পাশ মোটর মেকানিকের, দেখুন ভিডিও

বাংলাহান্ট ডেস্কঃ ভারতে পেট্রোল ডিজেলের (petrol diesel) দাম ক্রমশ উর্দ্ধমুখী। যে ভাবে তেলের দাম বাড়ছে তাতে অদূর ভবিষ্যতে গাড়ি (car) চালানো যে ভীষণই খরচ সাপেক্ষ হতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে না। এমতাবস্থায় অনেকেই ঝুঁকছেন বিকল্প শক্তির দিকে।

images 27 6

সম্প্রতি ব্যাটারি চালিত গাড়ির বহু প্রচলিত হলেও বিদ্যুতের দামও নেহাত কম নয়। এমন অবস্থায় যদি কেউ বলে যে তেল নয় জলে চলবে গাড়ি?  নিশ্চিত আপনি উন্মাদের প্রলাপ ভাববেন তাকে। কারন অনেকেই ভাবেন এতো অসম্ভব। কিন্তু এই অসম্ভবকেই সম্ভব করে দেখালেন এক উচ্চমাধ্যমিক পাশ মোটর মেকানিক।

মধ্যপ্রদেশের ৪৪ বছর বয়সি মহম্মদ রাসি মাকরানির গাড়ি তৈরির কোনো প্রথাগত শিক্ষা নেই। পড়াশোনা উচ্চমাধ্যমিক পর্যন্ত।  পৈতৃক গ্যারেজেই তিনি তৈরি করে ফেলেছেন এমন এক গাড়ি যা তেলে নয় চলবে জলে। সামাজিক মাধ্যমে আসতেই হইচই পড়ে গিয়েছে এই আবিষ্কার ঘিরে।

২০১২ সালে  নিজের মারুতি ৮০০ গাড়িটিকেই এই জলে চলা গাড়িতে রূপান্তরিত করেন তিনি। তিনি দাবি করেছেন, গাড়িটিতে সর্বোচ্চ গতিবেগ ৫০-৬০ কিলোমিটার প্রতি ঘন্টা। মোবাইল থেকেও অপারেট করা যায় এটি৷

তিনি জানিয়েছেন,  এই গাড়ি তৈরি করতে দেড় বছর লেগেছে। ১৮ মাসের বেশি সময়ের কঠিন অধ্যবসায়ের ফল এই গাড়ি। ইতিমধ্যেই গাড়ি বাজারে আনতে উৎসাহী এক চিনা কোম্পানি যোগাযোগ করেছে তার সাথে । কিন্তু এখনো অবধি কোনো ভারতীয় কোম্পানি উৎসাহ দেখায় নি। তবে আবিষ্কারকের ইচ্ছে কোনো ভারতীয় কোম্পানির হাত ধরেই বাজারে আসুক তার গাড়ি

সম্পর্কিত খবর