করোনা পরিস্থিতিতে ভারতীয় রেল নিল বড় সিদ্ধান্ত, দেশজুড়ে বিরোধিতা তুঙ্গে

বাংলাহান্ট ডেস্কঃ করোনা সংক্রমণ এর ঝুঁকি কমাতে ভারতীয় রেল (indian railway) কর্মীদের স্বাস্থ্যের ক্ষেত্রে বড় সড় সিদ্ধান্ত নিল। এবার থেকে লোকো পাইলট, অ্যাসিস্টান্ট লোকো পাইলটদের মত নির্দিষ্ট সময় পর পর টিকিট চেকিং স্টাফ দেরও করাতে হবে স্বাস্থ্য পরীক্ষা।

images 36 6
Ticket checking staff / টিকিট চেকিং স্টাফ

ভারতীয় রেলের তরফ থেকে জানানো হয়েছে, ৪৫ বছরের উর্দ্ধে রেলের টিকিট চেকিং স্টাফদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। স্বাস্থ্য পরীক্ষা না করালে কড়া সিদ্ধান্ত নেওয়া হতে পারে রেলের তরফে। ইতিমধ্যেই এই নির্দেশ ঘিরে বিক্ষোভ দানা বেঁধেছে রেল কর্মীদের মধ্যে।

এতদিন লোকো পাইলট, অ্যাসিস্টান্ট লোকো পাইলটদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করবার নিয়ম থাকলেও টিকিট চেকিং স্টাফদের ক্ষেত্রে এমন কোনো বাধ্যবাধকতা ছিল না। চাকরিতে নিয়োগের সময় তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হত। এছাড়া কোনো টিকিট চেকিং স্টাফ যদি অসুস্থতার জন্য লম্বা ছুটি নিত সেক্ষেত্রে তাদের স্বাস্থ্য পরীক্ষার প্রথা ছিল।

ইতিমধ্যেই অল ইন্ডিয়া রেলওয়ে মেন্স ফেডারেশন (এআইআরএফ), ন্যাশনাল ফেডারেশন অফ ইন্ডিয়ান রেলওয়েলম্যান (এনএফআইআর) এবং অন্যান্য কর্মচারী সংস্থা এই আদেশের বিরোধিতা করেছে।

রেলের টিকিট চেকিং স্টাফদের মধ্যে ইতিমধ্যেই এই সিদ্ধান্ত নিয়ে আলোড়ন তৈরি হয়েছে। তাদের বক্তব্য এর আগে এই ভাবে কোনো দিন স্বাস্থ্য পরীক্ষা করবার নির্দেশ দেওয়া হয়নি। তাদের আশঙ্কা স্বাস্থ্য পরীক্ষায় রেলের নির্দিষ্ট মান পেরোতে না পারলে তাদের চাকরিতে প্রভাব পড়বে। যদিও এই ব্যাপারে রেলের তরফে স্পষ্ট কোনো বক্তব্য পাওয়া যায় নি

 

সম্পর্কিত খবর