কাশ্মীর ইস্যুতে সৌদি আরবে ডাল না গলায়, চীন চললেন পাকিস্তানের বিদেশ মন্ত্রী

বাংলা হান্ট ডেস্কঃ কাশ্মীর ইস্যুতে ইসলামিক দেশ গুলোর সংগঠন ওআইসি-এর বৈঠক ডাকার জন্য সংযুক্ত আরব আমিরশাহির (UAE) তরফ থেকে বড়সড় ঝটকা খেয়েছে পাকিস্তান (Pakistan)। এরপর সেখানে ডাল না গলার ফলে, হতাশাগ্রস্ত পাকিস্তান চীনের শরণাপন্ন হয়েছে। পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি (Shah Mahmood Qureshi) বেজিংয়ের উদ্দেশ্যে রওনা দিয়েছেন এবার। তিনি আজ চীনের বিদেশ মন্ত্রীর সাথে কাশ্মীর ইস্যু নিয়ে চর্চা করবেন।

shah mehmood qureshi 1 1

   

পাকিস্তানের তরফ থেকে চীনের বিদেশ মন্ত্রীর সাথে এটি দ্বিতীয় কূটনৈতিক আলোচনা হতে চলেছে। এই বৈঠকে পাকিস্তান-চীন আর্থিক করিডোর নিয়েও আলোচনা হবে বলে জানা গিয়েছে। পাকিস্তানি মিডিয়া অনুযায়ী, এই বৈঠকে ৬০ বিলিয়ন ডলারের CPEC যোজনায় হওয়া কাজ আর ইসলামাবাদ দ্বারা এক বিলিয়ন ডলারের ঋণ নেওয়ার অনুরোধে চর্চা হবে।

চীনের বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান প্রেস বার্তায় বলেন যে, চীনের বিদেশ মন্ত্রী আর স্টেট কাউন্সিলর ওয়াং ই ওনার পাকিস্তানি সমকক্ষ শাহ মেহমুদ কুরেশির সাথে ২০ আর ২১ আগস্ট বৈঠক করবেন। উল্লেখনীয়, CPEC চীনের রাষ্ট্রপতি শি জিনপিং এর গুরুত্বপূর্ণ যোজনা ‘বেল্ট অ্যান্ড রোড ইনেশিয়েটিভ” এর অংশ যেটা পাকিস্তানের বালুচিস্তানের গাদর বন্দরকে চীনের শিনঝিয়াং প্রান্তের সাথে যুক্ত করবে।

খবর অনুযায়ী, ওয়াং আর কুরেশি দ্বারা এই বছরের শেষে জিনপিংয়ের পাকিস্তান সফরেরও রুপরেখা তৈরি হবে। উল্লেখনীয়, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মঙ্গলবার বলেছিলেন যে, রাষ্ট্রপতি জিনপিং এই বছরের শেষে পাকিস্তানে আসবেন। ঝাও বলেন, এই বৈঠকে পাকিস্তানের সাথে বন্ধুত্ব, ব্যবসা এবং আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা হবে।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর