নকল বইয়ের ছাপাখানার পর্দা ফাঁস, উদ্ধার হল ৩৫ কোটি টাকার বই

বাংলাহান্ট ডেস্কঃ উত্তর প্রদেশের মীরাট (Meerut) থেকে ফাঁস হল নকল বইয়ের ছাপাখানা (Printing press)। অভিযুক্তদের গ্রেপ্তার করে সিল করে দেওয়া হল ছাপাখানাও। NCERT-এর নকল বই ছাপানোর গ্যাংটিকে ফাঁস করেছে UP STF। মিরাট পুলিশ ও এসটিএফের যৌথ অভিযানে যন্ত্রপাতিসহ উদ্ধার হয়েছে প্রায় ৩৫ কোটি টাকার নকল বই।

ঘটনার বিবরণ
ঘটনার বিষয়ে পুলিশ জানিয়েছে, কিছু প্রকাশকের বিরুদ্ধে ভুয়ো উপায়ে বই ছাপানোর অভিযোগ উঠেছিল। সেই বিষয়ের ভিত্তিতে পার্টাপুর থানা এলাকায় এক ছাপাখানায় এসটিএফ ও মীরাট পুলিশ যৌথ অভিযান চালায়। সেইসময় গুদামে এনসিইআরটি বইয়ের বাঁধাইয়ের কাজ চলছিল। পুলিশকে হামলা চালাতে দেখে দেখে কিছু লোক সেখান থেকে পালিয়ে গেলেও প্রায় ১২ জনকে গ্রেপ্তার করা সম্ভব হয়েছে। সেইসঙ্গে ঘটনাস্থল থেকে NCERT-এর ৩৫ কোটি টাকার বইসহ যন্ত্রপাতি উদ্ধার করা হয়েছে।

ncert books

কারখানা সিল করেছে পুলিশ
পুলিশ আরও জানিয়েছে, প্রকাশকের খোঁজ চলছে। তবে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, দিল্লী সহ বেশ কিছু রাজ্যে এই নকল বই প্রকাশিত এবং সরবরাহ করা হত। যার মধ্যে বেশিরভাগ বই নবম এবং দ্বাদশ শ্রেণীর পদার্থবিজ্ঞান, রসায়ন এবং গণিতের। সেইসঙ্গে এই কারখানায় এনসিইআরটি এবং আরও নানান ধরনের প্রায় ৩৬৪ রকমের বই ছাপা হয়েছিল। কারখানা এবং গুদাম সহ ৩ টি জায়গা সিল করে দেওয়া হয়েছে।

তদন্ত চলছে
সূত্রে খবর, এই নকল বই ছাপানোর কারখানার সাথে বেশ কয়েকজন প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্বের যোগ রয়েছে। কারখানা থেকে বেশ কিছু পুড়ে যাওয়া নথি উদ্ধার করা হয়েছে, যা তদন্তের জন্য ফরেনসিক, পুলিশ, এসটিএফ, জিএসটি এবং এনসিইআরটি সহ অনেক সংস্থা কাজ শুরু করেছে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর