ইংল্যান্ডের সব চেয়ে বড় মন্দিরের সম্পূর্ণ হলো ২৫ বছর ! পুজো করার ছবি ভাগ করে শুভেচ্ছা জানালেন যুবরাজ

বাংলাহান্ট ডেস্কঃ যুক্তরাজ্যের সবচেয়ে বড় মন্দির স্বামীনারায়ণ মন্দির (swaminarayan temple) পূর্ণ করল ২৫ বছর। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ বিশ্বের বড় বড় দেশনেতা এই উপলক্ষ্যে শুভেচ্ছে জানিয়েছেন সে দেশের হিন্দু ধর্মাবলম্বীদের। এই তালিকায় আছে ব্রিটিশ যুক্তরাজ্যের যুবরাজ প্রিন্স চার্লসও। পুজো করার একটি পুরোনো ছবি পোস্ট করে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

images 23 9
Swami narayan temple london, স্বামী নারায়ণ মন্দির লন্ডন

স্বামীনারায়ন মন্দির সাধারণ লোকমুখে নিসডেন টেম্পল নামেই অধিক জনপ্রিয়। প্রাচীন ভারতীয় স্থাপত্যকলা অনুসারে নির্মিত এই মন্দিরের নির্মাণ কৌশলে উপেক্ষিত হয়নি ব্রিটিশ আধুনিকতাও। এই মন্দির “ভারতে তৈরি, লন্ডনে নির্মিত” স্মৃতিস্তম্ভ হিসাবে গন্য করা হয়। ভারতের বাইরে অন্যতম বড় ও বিখ্যাত হিন্দু মন্দির।

   
20200822 125444
প্রিন্স চার্লস এর শুভেচ্ছা বার্তা, ছবি : টুইটার

বিশেষ ভিডিও বার্তায় ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লস বলেছেন, এই মন্দির শুধু হিন্দুদের উপাসনাস্থল নয়। সংস্কৃতি ও ধর্মীয় মেলবন্ধনের স্থান হিসাবেও ভূমিকা পালন করেন। প্রসঙ্গত, হোলি ও দিওয়ালি উপলক্ষ্যে মন্দিরে কয়েকবার গিয়েছিলেন। সেই ছবি টুইটারে শেয়ারও করেছেন তিনি।

20200822 144349
প্রিন্স চার্লসের ভাগ করা ছবি

মন্দিরটিকে “অদম্য সৌন্দর্য, মহিমা এবং ঈশ্বরের গৌরবকে বিনীত শ্রদ্ধা” হিসাবে বর্ণনা করা হয়েছে। মন্দির নির্মাণে জড়িত ছিলেন 3,000 এরও বেশি স্বেচ্ছাসেবক।

এটি ইতালীয় কারারার মার্বেল, ভারতীয় আমবাজি মার্বেল এবং সূক্ষ্ম বুলগেরিয়ান চুনাপাথরের মত ৫০০০ টন পাথর দিয়ে তৈরি। হাওলি স্টাইলের কাঠামোর ভিতরের অংশটি পুরোপুরি ভারতের ১৬৯ কারিগর দ্বারা খোদাই করে এবং পরে তা লন্ডনে জোড়া লাগানো হয়েছিল।

 

সম্পর্কিত খবর