কবে শেষ হবে করোনা, জানিয়ে দিলেন WHO প্রধান গেব্রেসাস

বাংলাহান্ট ডেস্কঃ করোনা (corona)  সংক্রমণ হু হু করে বাড়ছে গোটা বিশ্বে। রাশিয়া সরকারি ভাবে টীকা ঘোষনা করলেও এখনো তা বাজারে আসেনি। অব্যাহত মৃত্যু মিছিলও। এই পরিস্থিতিতে জেনেভায় সাংবাদিক সম্মেলনে কবে নাগাদ করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে সে সম্পর্কে গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন WHO প্রধান।

corona 01 as gty 200214 hpMain 16x9 992 Copy
Corona virus pandemic china

WHO প্রধান তেদ্রস গেব্রেসাস এদিন সাংবাদিক সম্মেলনে জানান, ২ বছরেরও কম সময়ে এই অতিমারিকে নিয়ন্ত্রণে আনা যাবে বলে তিনি আশাবাদী। এ ব্যাপারে ঠিক ১০০ বছর আগে ঘটা আরেক বিশ্ব মহামারি স্প্যানিশ ফ্লু এর তুলনায় অনেক কম সময় লাগবে বলে জানিয়েছেন তিনি।

Corona iStock 1201511735 1 1587108923 1590642831

কেন স্প্যানিশ ফ্লু এর সাথে তুলনা করোনার? WHO প্রধান গেব্রেসাস জানিয়েছেন, ১৯১৮ তে ছড়িয়ে পড়া স্প্যানিশ ফ্লু করোনার মতো এতো ভয়ংকর হতে পারেনি, তার প্রধান কারন সেই সময় যোগাযোগ ব্যাবস্থার অনুন্নত ছিল। বর্তমানে যোগাযোগ ব্যাবস্থার উন্নতি দ্রুত করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার অন্যতম কারন বলে মনে করছেন তিনি।

CORONA 34

তিনি আরো বলেন, গত ১০০ বছরে যেমন যোগাযোগ ব্যাবস্থার উন্নতি হয়েছে তেমনই আমাদের।চিকিৎসা ব্যাবস্থাতেও আমূল পরিবর্তন ঘটেছে। উন্নত প্রযুক্তি ও বিজ্ঞানের সাহায্যে অনেক কম সময়ে আটকানো সম্ভব হবে করোনা অতিমারি৷

corona j 1

প্রসঙ্গত, বিশ্বের করোনা টীকার সাফল্যের কথা বিশ্ববাসীর কাছে তুলে ধরেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিশ্বে এই প্রথম কোনো করোনা ভ্যাকসিন স্বীকৃতি পেল। জানা যাচ্ছে, কয়েকদিনের মধ্যেই এই ভ্যাকসিনের গন উৎপাদন শুরু করবে সে দেশের সরকার।

22 05 2020 corona vaccine 20297218

যদিও বিশ্বের অন্যান্য দেশের বিশেষজ্ঞরা এই টীকা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। তারা বলেছেন, এই টীকার চূড়ান্ত ট্রায়াল এখনো শেষ হয় নি। মেলেনি চূড়ান্ত ছাড়পত্রও। এর আগেই এই টীকাকে কিভাবে ঘোষনা করে দিল রুশ সরকার।

 

 

 

সম্পর্কিত খবর